জেল থেকেই আন্তর্জাতিক সম্মানে সম্মানিত সুধা ভরদ্বাজসুধা ভরদ্বাজ

India News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, ৯ ই মার্চ:ভীম কোরেগাঁও সহিংসতা মামলায় গ্রেপ্তারের সাত মাস পরে সুধা ভরদ্বাজ হার্ভার্ড ল স্কুলের একটি প্রতিকৃতি প্রদর্শনীতে জায়গা পেয়েছেন। এই সম্মানটি কলেজ কর্তৃক সারা বিশ্বের আইনী ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজকর্মী মহিলাদের দেওয়া হয়। আইনজীবী ও কর্মী সুধা ভরদ্বাজ হার্ভার্ড ল স্কুল দ্বারা সম্মানিত হয়েছেন।

আন্তর্জাতিক মহিলা দিবসে তাকে কলেজের প্রতিকৃতি প্রদর্শনীতে (ছবি প্রদর্শনী) স্থান দেওয়া হয়েছিল। হার্ভার্ডের এই প্রদর্শনীতে বিশ্বব্যাপী এমন মহিলাদের অন্তর্ভুক্ত রয়েছে যারা আইন ক্ষেত্রে উল্লেখযোগ্য কাজ করেন। মাওবাদীদের সাথে সম্পর্ক থাকার অভিযোগে গত বছরের আগস্টে সুধা গ্রেপ্তার হয়েছিল। যারা হার্ভার্ড আইন স্কুলের অনুষদ, অনুষদ এবং কর্মীদের দ্বারা মনোনীত হয়েছিল। তাদের মতে, ‘এই মহিলারা হাইকোর্টে, শ্রেণিকক্ষে বা রাজপথের মিছিলে , নিজ নিজ ক্ষেত্রে শক্তিশালী কণ্ঠস্বর তুলে ধরেছে তাদের মতে মানবাধিকারের পক্ষে লড়াই করা আইনজীবী সুধা ভরদ্বজ এক প্রেরণার উৎস। কয়েক দশক ধরে ছত্তিশগড়ে কাজ করেছেন। সিভিল লিবার্টিজ জাতীয় সচিব হিসেবে কাজ করেছেন। ভিনি কোরেগাঁওয়ে ২০১৮ সালের জানুয়ারীতে সহিংসতার অভিযোগে এবং মাওবাদীদের সাথে সংযোগের অভিযোগে আগস্ট মাসে তাকে পুনে পুলিশ গ্রেপ্তার করে। তাদের উপর সহিংসতা ও নিষিদ্ধ ভারতের কমিউনিস্ট পার্টি (মাওবাদী) তহবিল ও মানব সম্পদ, যা তিনি বলেন রাজনীতি দ্বারা অনুপ্রাণিত হয় ভিত্তিহীন ব্যাখ্যা জমায়েত সঙ্গে অভিযুক্ত করা হয়।

সুধা ছাড়াও ভীম কোরেগাঁও সহিংসতার মামলায় আরও নয় জন সামাজিক কর্মী / আইনজীবী গ্রেপ্তার হয়েছিল। তাদের সবার বিরুদ্ধে ভীম কোরেগাঁও সহিংসতা প্ররোচিত এবং মাওবাদীদের সাথে যোগাযোগ থাকার অভিযোগ রয়েছে। বর্তমানে তারা সবাই পুনে কারাগারে রয়েছেন। গত মাসে পুনা আদালত সুধা ভরদ্বাজের জামিনের আবেদন খারিজ করার পরে, তিনি বোম্বাই হাইকোর্টে আবেদন করেছিলেন, যার শুনানি হবে ১১ ই মার্চ।
        

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *