দুন্দুমার বদলে গেলো শোকে

Jammu Kashmir Left Front Terrorist Attack West Bengal

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,১৬ ই ফেব্রুয়ারি ২০১৯-আজ বিকেল সাড়ে তিনটে ১৭ টি বামপন্থী ও সহযোগী দলসমূহের আহ্বানে ধর্মতলা লেনিন মূর্তি থেকে চিট ফান্ডে প্রতারিত মানুষদের টাকা ফেরতের দাবিতে মিছিল ডাকা ছিল আগেই।কিন্তু দুদিনে জল গড়িয়েছে অনেকটাই।দুদিন আগে যা ইস্যু ছিলো আজ তা পিছনের সারিতে।আবার ব্যাকফুটে থাকা অনেক কুশীলব আবার হাজার ওয়াটের ফোকাসে।বামেরা কোমর বেঁধেছিলো রাজীব কুমার শিলং থেকে ফিরলেই শুরু হবে সারদা,রোজ ভ্যালি নিয়ে ঝোড়ো ইনিংস। চাপে ছিলো নবান্নও।কি আর করা!৪৪ জন জওয়ানের মৃত্যু আজ দেশের রাজনীতির অনেক অংক উল্টোপাল্টা করে দিয়েছে।সেটা কদিনের জন্য তাও নির্ভর করবে দেশের রাজনীতির কয়েকটা মাষ্টারস্ট্রোকের ওপরে।

সারদা,রোজভ্যালি, নারদা,রাফালের অস্বস্তি কতদিনের জন্য স্থগিত রইলো বলা মুশকিল। কিন্তু চিটফান্ডের কান্ড নিয়ে বামেদের ঘোষিত দুন্দুমার ঘটানোর পরিকল্পনা ঘেঁটে ঘ।গত ৩রা ফেব্রুয়ারি বামেদের ব্রিগেড জমায়েত যা হয়েছিলো তাতে জমায়েতের শক্তি নিয়ে বামেদের আর কটাক্ষ করা যাবে না এইটা প্রতিষ্ঠিত। আজ ছিলো তাই একটু “অন্যরকম ” দিন।সি পি আই ( এম)এর এক রাজ্যকমিটির সদস্যের কথায় “ব্রিগেডের দিন রাজীব কুমারের ঘটনার ফলে ৩রা ফেব্রুয়ারি সন্ধ্যেবেলা থেকে মিডিয়ার আলো গিয়ে পড়ে দিদির ওপরে।তারপরে আজকের ধ্বস্তাধস্তির কর্মসূচিও পরিবর্তন করতে হলো।”

পুলিশের ছিলো সাজোসাজো রব।প্রচুর বাহিনী, কাঁদানে গ্যাস,মেটাল ব্যারিকেড সবই প্রস্তুত ধর্মতলা চত্ত্বরে । কিন্তু বামেরা সকালেই সিদ্ধান্ত নেয় গত দু দিন আগে কাশ্মীরে ঘটে যাওয়া ভয়াবহ সন্ত্রাসবাদী জঙ্গি হামলার বিরুদ্ধেই প্রতিবাদ জানিয়ে আজ মিছিল করা হবে।

সেইমতোই বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর নেতৃত্বে শুরু হয় শোক মিছিল এবং জঙ্গি হানার বিরুদ্ধে প্রতিবাদ মিছিল।সাময়িক স্বস্তিতে লালবাজার।

আবার একই ইস্যুতে দক্ষিন কোলকাতার হাজরা মোর থেকে গান্ধী মূর্তির পাদদেশে মোমবাতি মিছিল শেষ করেন মমতা ব্যানার্জি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *