দুর্গাপুরে ডিপিএলে মৃত শ্রমিকের পোষ্যদের চাকরির দাবিতে বসা ২ অনশনকারি অসুস্থ

District News Durgapur News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,১ মার্চ: দুর্গাপুরে ডিপিএলে নিজেদের প্রাপ্য চাকরির দাবিতে রিলে অনশনে বসা দুই মহিলা শুক্রবার সকালে অসুস্থ হয়ে ডিপিএল হাসপাতালে ভর্তী হয়েছেন । দীর্ঘ ৩৫ দিন ধরে তারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

ডিপিএলের কর্মরত অবস্থায় মৃত শ্রমিকদের পোষ্যদের চাকরি দেওয়ার দাবীতে আন্দোলন শুরু করেন মৃত শ্রমিকদের পোষ্যরা । দীর্ঘদিন অবস্থান আন্দোলন চালিয়ে গেছেন তারা। কিন্তু তারপরেও কারখানা কর্তৃপক্ষের তরফে কোন রকম সাড়া না দেওয়ায় শেষ পর্যন্ত তারা রিলে অনশন শুরু করেন।

তৃনমুল কংগ্রেসের নেতা,তৃনমূল কংগ্রেসের শ্রমিক নেতারা তাদের সাথে বসেন বহুবার। শ্রমমন্ত্রী তাদের প্রতিশ্রুতি দেন । মহকুমা শাসক তাদের সাথে আলোচনায় বসেন ।বিজেপির নেতারাও তাদের প্রতিশ্রুতি দেন। কিন্তু এতকিছুর পরেও কোন সুফল পাননি আন্দোলন কারীরা।

১৫০ পরিবার নিজেদের অধিকারের চাকরির লড়াই লড়তে গিয়ে দিন প্রতিদিন চরম অভাবের মধ্যে পড়েছে। ফলে হতাশার অতল তলে তারা তলিয়ে যেতে শুরু করেছেন।

দুর্গাপুর শিল্পাঞ্চল অনেক শ্রমিক আন্দোলন দেখেছে। কিন্তু এই ১৫০ শ্রমিক পরিবারের হয়ে কোন শ্রমিক সংগঠন লড়াইয়ে নামেনি এপর্যন্ত । এই অবস্থায় রিলে অনশনে বসা পরিবারগুলি কার্যত নিজেদের অধিকারের লড়াই আন্দোলন একলাই এগিয়ে নিয়ে যাচ্ছেন।

দুই খেপে ৪৯ জন করে রিলে অনশনে বসছেন এই পরিবারগুলি । আর এরপরই আজ সকালে রিলে অনশনে বসা সাধনা চট্টোপাধ্যায় এবং লিনা মন্ডল অসুস্থ হয়ে পড়েন।

তাদের ডিপিএল হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে । এই দুই মহিলা গতকাল রাত থেকেই রিলে অনশনে বসেছিলেন ।

এতকিছু্র পরেও যদি ডিপিএল কর্তৃপক্ষের হৃদয় পরিবর্তন না হয় তাহলে বুঝতে হবে ডিপিএল কর্তৃপক্ষের ছলনার আশ্রয় নিয়েছে।
তবে রিলে অনশনে বসা মৃত শ্রমিকদের পরিবারগুলি জানিয়েছেন তাদের দাবি না মানা পর্যন্ত তারা এই লড়াই চালিয়ে যাবেন না হলে ডিপিএল গেটেই তারা মৃত্যু বরন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *