বিক্ষোভের জেরে পিছু হটলো আলজেরিয়ার রাষ্ট্রপতি বুতেফ্লিকা

International News

নিউজ ফ্রনয়লাইনার ওয়েব ডেস্ক,আলজেরিয়া,১২ ই মার্চ:প্রায় ১ মাস ধরে চলে বিক্ষোভ অবশেষে থামতে চলেছে আলজেরিয়ায় ,গত একমাস আলজেরিয়া ছিল প্রায় অবরুদ্ধ একটাই দাবি প্রায় ২০ বছর ধরে রাষ্ট্রপতি পদে থাকা ৮২ বছর বয়সী বুতেফ্লিকার পদত্যাগের দাবি।দেশে উনি বেশির ভাগ সমস্যা হাসপাতালে কাটাতেন ফলস্বরূপ দেশ এক নীতি হীনতায় পরিচালিত হচ্ছিল।বিক্ষোভ আরো তীব্রতর হয় যখন তিনি ঘোষণা করেছিলেন পরবর্তী নির্বাচনে তিনি রাষ্ট্রপতি পদপ্রার্থী।

বুতেফ্লিকা সোমবার এক প্রেস বিবৃতিতে বলেন তিনি আর পরবর্তী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করবেন না।উত্তর আফ্রিকার এই ছোট দেশ হয়ে উঠেছিল সরকার বিরোধী আন্দোলনের পৃষ্ঠ ভূমি।তিনি প্রতিশ্রুতি দিয়েছেন সংবিধানের কয়েকটি দিক সংস্কার করে নির্বাচন সংগঠিত করবেন।উল্লেখ গত ১৮ ই এপ্রিল নির্বাচন নির্ঘণ্ট প্রকাশ করেছিল রাষ্ট্রপতি বলেন তিনি দেশের মানুষের প্রতি সংবেদনশীল হওয়ার অনুরোধ করেন এবং দেশ কে অচলাবস্থা দূর করার উদ্যোগ নিতে বলে।

শারীরিক অসুস্থতার কারণে রাষ্ট্রপতি জনমমানসে ২০১৩ র পর থেকে দেখায় যায় নি,সমালোচকরা রা তাকে জীবন্ত মৃত আখ্যা দেয়।রবিবার দেশে ফিরে এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেন পরবর্তী নিবাচন যাতে নতুন নেতৃত্বের হাত ধরে সাধারণ নির্বাচন সম্পন্ন তার পক্রিয়া শুরু করে দিয়েছেন। তার সিদ্ধান্তের ফলে খুশির হাওয়া দেশ জুড়ে এ যেন এক যুদ্ধ জেতার সন্ধিক্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *