অস্ট্রেলিয়ায় কমিউনিস্ট পার্টির শতবর্ষের অনুষ্ঠান গোটা দেশ জুড়ে

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,মেলবোর্ন,১ লা নভেম্বর:কম্যুনিস্ট পার্টি অফ অস্ট্রেলিয়া (সিপিএ) এর ১০০ তম বার্ষিকী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান সংগঠিত হলো । এই উপলক্ষে সিডনি, মেলবোর্ন, ব্রিসবেন, অ্যাডিলেড এবং পার্থে ২৯ শে অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত বেশ কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে কমিউনিস্ট পার্টি উল্লেখ করেছে:কমিউনিস্টের ১০০ বছরের ইতিহাস শুধুই সংগ্রামের প্রথম দশকে পার্টি দশকের গোড়ার দিকে মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে লড়াই করেছিল। বেকার যুবকদের কর্মসংস্থানের দাবি নিয়ে একটা সময় অস্ট্রেলিয়া জুড়ে কমিউনিস্টদের লড়াই ইতিহাসে স্থান পেয়েছে। এছাড়াও উপজাতিদের উচ্ছেদ বিরোধী সংগ্রাম এবং সিডনি এবং অস্ট্রেলিয়ার অন্যান্য অংশে এই প্রভাব তৈরি করেছিল।

৩০-এর দশকে ফ্যাসিবাদ উত্থাপিত হওয়ার সাথে সাথে যুদ্ধ ও ফ্যাসিবাদবিরোধী অভিযানটি কমিউনিস্ট পার্টির সদস্যদের নেতৃত্বে একটি শক্তিশালী দল ও নেতৃত্বের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়েছিল। এই সংস্থা চেক-অস্ট্রিয়ান ইহুদি সাংবাদিক অগন কিশকে অস্ট্রেলিয়ায় আমন্ত্রণ জানিয়েছিল, যে দেশটি ভ্রমণ করেছিল সেই সময় নাজিবাদের বিপদ সম্পর্কে সতর্ক করে।

কমিউনিস্টরা রেলওয়ে এবং পরে ওয়াটারসাইড ওয়ার্কার্স ফেডারেশনের মতো ইউনিয়নে নেতৃত্বের ভূমিকা অর্জন করেছিল পোর্ট কেম্বলা নামক জাহাজে অস্ট্রেলিয়ান স্ক্র্যাপ লোহা জাপানে যাওয়া আটকানোর লড়াই শ্রমজীবি আন্দোলনের এক মাইলস্টোন হয়ে আছে । এই ঘটনার পরে কমুনিস্ট নেতা মেনজিস “পিগ আয়রন বব” ডাকনাম অর্জন করেছিলেন।

কমিউনিস্টরা শ্রমিক এবং সাধারণ মানুষের জন্য কাজ করে। অস্ট্রেলিয়ায় সমাজতন্ত্রের ভবিষ্যতের জন্য সকলের জন্য আরও ভাল ভাবে বেঁচে থাকার শ্রেণী সংগ্রাম আরো তীব্র করার ডাক দিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে শতবর্ষের অনুষ্ঠান সংগঠিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *