রাজ্যের বাংলা নামের প্রস্তাব সরাসরি নাকচ কেন্দ্রীয় সরকারের

Delhi News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, দিল্লি, ৩ রা জুলাই:পশ্চিমবঙ্গ কে বাংলা নামের প্রস্তাব কে নাকচ করল কেন্দ্রীয় সরকার, রাজ্যের বিধানসভা থেকে প্রস্তাব পাস হয়েছিল পশ্চিমবঙ্গের নাম বাংলা নামকরণের বিষয় নিয়ে। কিন্তু আজকে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হয় কোন ভাবেই এই নামকরণ কে কেন্দ্রীয় সরকার অনুমোদন করছে না। যুক্তি দেখিয়ে কেন্দ্রীয় সরকার বলেন কোন রাজ্যের এভাবে নাম পরিবর্তন করতে হলে সংবিধান সংশোধনের প্রয়োজন আছে, যা এই মুহূর্তে সরকারের পক্ষে করা সম্ভব হচ্ছে না।

এই ঘটনায় রাজ্য জুড়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর, তৃণমূল কংগ্রেসের অভিযোগ কেন্দ্রীয় সরকার বৈরিতার আচরণ করেছে বাংলা কে অপমান করার লক্ষ্যেই রাজ্যের বিধানসভা স্বীকৃত হয়ে প্রস্তাব যাওয়াকে নাকচ করে দেওয়া হচ্ছে।

বামফ্রন্টের পক্ষ থেকে বলা হয়েছে রাজ্য সরকার তড়িঘড়ি করে এই প্রস্তাব আইনগত জটিলতার সৃষ্টি হয়েছে, ফলে রাজ্যের নামকরণ আটকে গেল সরকারের ভুল পদক্ষেপের জন্য। যদিও কেন্দ্রীয় সরকারের নাকচ হওয়া বিষয়টিকে নিন্দা করেছেন পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী, তিনি বলেন সরকারের বৈষম্য মূলক আচরণ প্রকাশ পাচ্ছে পশ্চিমবঙ্গের প্রতি এই ব্যবহার। তিনি তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন রাজ্য সরকার কেও একহাত নেন, সেই সময় সরকার কোনোভাবেই যেতে চাইনি সর্বদলীয় বৈঠকে, এককভাবে সিদ্ধান্ত নিয়ে এই প্রস্তাব কে পাস করিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে পাঠায় এই প্রস্তাব ঘিরে অনেক জায়গায় রয়ে গেছিলো পদ্ধতিগত ত্রুটি যার জেরেই কেন্দ্রীয় সরকারি প্রস্তাবটিকে নাকচ করে।

নামবদলের প্রস্তাবটি করার পেছনে একটি যুক্তি দেওয়া হয় সেই যুক্তিটি হল রাজ্যের নামে পশ্চিমবঙ্গ থাকায় তারা অনেকটাই পিছনের সারিতে অবস্থান করছিল নামের নিরিখে, তাই সরকার বাংলা নামে পরিবর্তন চাইছে যার ফলে তারা দেশের ভিন্ন রাজ্যের নামের তালিকায় উপরের উঠে আসতে পারবে অনেকটাই । এই যুক্তি কেন্দ্রীয় সরকার মানতে রাজি হয়নি নামের তালিকায় উঠে আসার জন্য যদি কোন রাজ্যের নামকরণ হয় তা কোনোভাবেই কেন্দ্রীয় সরকার অনুমোদন করতে পারে না তার জন্য সংবিধানের কিছু বিষয় পরিবর্তন করতে হবে।

কংগ্রেসের পক্ষ থেকে রাজ্য সরকারের এই নামকরণের যে যুক্তি দেখিয়ে ছিল তা নিয়ে তীব্র কটাক্ষ করে বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন সরকার জেনে বুঝেই এই নামকরণ কে পাস হতে দেননি একটা প্রমাণ হচ্ছে পদ্ধতিগত ত্রুটি দেখেই ।

সংসদে বাংলা থেকে বিজেপির সংসদ এই বিষয়ে খুব একটা মুখ খোলেননি দিলীপ ঘোষের বক্তব্য উঠে আসে পশ্চিমবঙ্গ সরকার এক স্বৈরাচারী দৃষ্টিভঙ্গি নিয়েই এই বিলটি পাস করেছিল কোনো সর্বদলীয় বৈঠক না করে করে রাজ্যের নামের প্রস্তাব পাঠানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের কাছে এখন আইনের বেড়াজালে পদ্ধতিগত ভুল থাকার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পরিষ্কার করে বলে দেওয়া হল কোন ভাবেই এই বাংলা নামকরণ কে তারা স্বীকৃতি দিতে পারছেন না এই ঘটনায় প্রকাশ পাচ্ছে কে রাজ্য সরকারের ভুল পদক্ষেপের দৈনতা।

তালিকায় শীর্ষে আসতে গেলে কয়েকটি বিষয় রাজ্য সরকারকে পরিকল্পনা নেওয়া উচিত ছিল শিক্ষার,কর্মসংস্থানের ক্ষেত্রে, প্রশ্নে ক্রমশ নিম্নমুখী এমন অবস্থায় নাম পরিবর্তন করে তালিকায় এগিয়ে আসার প্রয়াস ঘিরে শুরু হয়েছে নিন্দার ঝড়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *