ভোট কারচুপির মধ্যেও কমিউনিস্ট প্রার্থীদের জয় ভোটারদের অভিনন্দন জানালেন জুগানভ

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক , মস্কো , ১৫ ই সেপ্টেম্বর:রাশিয়ার বিভিন্ন অঞ্চলে নির্বাচন সংগঠিত হয়েছে,কোথাও সংসদ দুমার প্রতিনিধি নির্বাচন কোথাও সিটি কাউন্সিল নির্বাচন সব মিলিয়ে রাশিয়ার ৮১ টি অঞ্চলে এই নির্বাচন সংগঠিত হয়।নির্বাচন সংগঠিত হয় ১৩ ই সেপ্টেম্বর প্রায় তিন দিন ধরে গণনা চলে ।এই গণনা ঘিরে তীব্র প্রতিবাদ জানায় দেশের প্রধান বিরোধী দল রাশিয়ার কমিউনিস্ট পার্টি।নির্বাচনের ফলাফলে উঠে এসেছে ইউনাইটেড রাশিয়া সংখ্যাগরিষ্ঠ আসনে জয়লাভ করলেও ভোটের শতাংশ এবং জয়ী আসন বেশ কমেছে।

সংবাদ সম্মেলনে রাশিয়ান ফেডারেশনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির উপ-সভাপতিত্বকারী ইউ.ও.ভি. আফোনিনি ডিজি এবং সাধারণ সম্পাদক জুগানভ অভিযোগ করেন এই নির্বাচন প্রক্রিয়া চোখে আঙুল দিয়ে দেখিয়েছে কিভাবে শাসক দল নির্লজ্জ্ব ভাবে জয়ী হওয়ার চেষ্টা করেছে।ভোট গণনা কেন্দ্রে কারচুপির আশ্রয় নিয়েছে দেশের শিক্ষক দের গণনা কেন্দ্রে বাধ্য করেছে এই অন্যায় করতে।তিন দিন ধরে চলা গণনা কেন্দ্রে কমিউনিস্ট পার্টির প্রতিনিধিদের সাথে শাসক দলের সাথে সংঘর্ষের ঘটনা ঘটেছে।কোথাও সেনা দিয়ে বিরোধীদের বের করে দেওয়ার অভিযোগ উঠেছে।

সংবাদ সম্মেলনে জুগাণভ বলেছেন ১৯৯১ সাল থেকেই রাশিয়া দেখে আসছে মানুষের অধিকার হনবের কদর্য রূপ। চরম দারিদ্রের পাশাপাশি দেশের গণতান্ত্রিক অধিকার বিপন্ন।দেশের পুঁজিপতি শ্রেণীদের প্রতিনিধিত্ব করছে পুতিন তাদের স্বার্থ সুরক্ষিত রাখতে গিয়ে রাশিয়ায় কাজ হারিয়েছেন বহুর শ্রমিক।

প্রায় ৬০ মিলিয়ন মানুষ নির্বাচনে অংশ নিয়েছিল এই নির্বাচনে।প্রতিকূল অবস্থার মধ্যেও রাশিয়ান ফেডারেশনের কমিউনিস্ট পার্টির জয় অব্যাহত । রাশিয়ান ফেডারেশনের ৮১ টি অঞ্চলে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।তার মধ্যে প্রায় ২০ জন সিটি মেয়র পদে নির্বাচিত হয়েছে কমিউনিস্ট প্রার্থী, ১৮ জন ডেপুটি নির্বাচিত হয়েছে। এবং ২২ টি আঞ্চলিক আইনসভা পরিষদের ডেপুটি নির্বাচিত হয়েছেন তারা।

গেনাডি অ্যান্ড্রেইভিচ বলেন এবারের নির্বাচনে অন্যতম দাবি প্রথমত, বাচ্চাদের যত্ন নেওয়ার প্রস্তাব প্রায় ১০০ বিলিয়ন রুবেলের। ২৫০০০ রুবেলের গ্যারান্টিযুক্ত আয়ের মজুরি এবং একই সাথে, গ্রামের উন্নয়নের জন্য একটি উন্নয়ন বাজেট ।

তিনি বলেন দুর্ভাগ্যক্রমে, ইউনাইটেড রাশিয়া কোনোভাবেই সেই পথে হাটে নি। যার ফলে দেশ আরও সঙ্কটে একটানা দশ বছর ধরে অর্থনীতির বৃদ্ধির হার ১% এর বেশি নয়। সাম্প্রতিক মাসগুলিতে বেকারত্ব পাঁচগুণ বেড়েছে। দেশের অর্ধেক লোক এক মাসে সাত ডলার উপার্জন করে এবং এটি ইতিমধ্যে আফ্রিকান জীবনযাত্রার মানে নেমে এসেছে।

জুগাণভ অভিযোগ করেন নির্বাচনী জালিয়াতি ইতিমধ্যে ৯০ দশকেই ছাপিয়ে গেছে। দেখা গেছে লেনিনগ্রাদ অঞ্চলের গভর্নর কমিউনিস্ট প্রতিপক্ষ গ্রিশকভের সাথে নির্বাচন কেন্দ্রেই সংঘর্ষে লিপ্ত হন। যেতে সত্যিই ভয়ঙ্কর? তাকে অপসারণ করা হয়েছিল, তবে বর্তমান গভর্নর ৮০ শতাংশেরও বেশি পেয়েছিলেন। কামচটকার নির্বাচনে অংশ নেওয়া কমুনিস্ট প্রার্থী বাইকভের পক্ষে এই নির্বাচনী ফলাফল মেনে নেওয়া কঠিন দুই ক্ষেত্রেই পুতিনের দল প্রায় ৮০ শতাংশ ভোট পেয়েছে। সেবাদোপল শহরে কমিউনিস্ট প্রার্থীকে বের করে দেওয়া হয় গণনা কেন্দ্র থেকে । রাশিয়ান ফেডারেশনের কমিউনিস্ট পার্টির নেতা বলেন এই নির্বাচন ঘিরে হতাশাজনক উদাহরণ তৈরি করলেন পুতিন।এবারের নির্বাচনে বিভিন্ন অঞ্চলে ছিল ভোট দানের ছিল ৫০%, ক্রেসনোদার – ৪৬%, ইহুদি স্বায়ত্তশাসিত অঞ্চলে – ৫৮%।

তার অভিযোগ যেহেতু ইউনাইটেড রাশিয়া অন্যান্য সংসদীয় দলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে অক্ষম, তাই ভোট চুরি করেই জয়লাভ করেছে। কাটল। উদাহরণস্বরূপ, বিভিন্ন অঞ্চলে নাগরিকদের বোকা বানানোর জন্য বিভিন্ন রকমের রাজনৈতিক দল কে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ করে দেয় যার ফলে ভোট ভাগ হয়েছে ব্যাপক। যে দলের তাদের কোনও কাঠামো নেই, সদস্য নেই, কোনও কর্মসূচি নেই তাদের এই নির্বাচনগুলিতে অংশ গ্রহন করিয়ে এইভাবে কাজ করেছিল, মানুষকে প্রতারিত করেছে ।

ইউ.ভি. আফনিন বলেন আমরা রাজ্য ডুমা নির্বাচনের উচ্চ ফলাফলের উপর নির্ভর করছি অনেক ক্ষেত্রেই কমিউনিস্ট প্রার্থীরা দ্বিতীয় রাউন্ডে প্রবেশ করেছে যার ফলে ইউনাইটেড রাশিয়া পার্টির মুখোমুখি লড়াই কমিউনিস্টদের সাথে।রাশিয়ান ফেডারেশনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির ডেপুটি চেয়ারম্যান ইউ.ভি. আফোনিন বলেন এই নির্বাচন অনেক বার্তা নিয়ে এসেছে মানুযাহ কথা বলছে সোভিয়েত ব্যবস্থার কথা বলেছে সোভিয়েত শিশু শিক্ষা বাল্টিক অঞ্চলে মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ঐক্য যা পুতিন সব ক্ষেত্রেই ব্যর্থ। গণ আন্দোলনের ফলেই রোস্তভ অঞ্চলটিতে ১২০ আসন জিতেছে। জয় এসেছে আমুর অঞ্চল, প্রত্যন্ত উত্তর ম্যাগডাগাচিনস্কি অঞ্চল। গ্রামীণ বসতি গুদচি সাতটি প্রদেশের মধ্যে সাতটিতেই কমিউনিস্ট পার্টি জিতেছে। চালাগন – সাতটি প্রদেশের মধ্যে পাঁচটি জয়লাভ করেছে কমুনিস্ট পার্টি।

নতুন দলগুলির বিষয়ে একটি প্রশ্নের উত্তরে ইউ.ভি. আফনিন জোর দিয়েছিলেন যে, রাজনৈতিক ক্ষেত্রে, কমিউনিস্ট পার্টি ব্যতীত এমন কোনও শক্তি নেই যা সত্যই ভোটারদের স্বার্থকে উপস্থাপন করে। তাঁর মতে, কম্যুনিস্ট পার্টি থেকে ভোট ছিনিয়ে নেওয়ার লক্ষ্যে ক্রেমলিন অফিসগুলিতে তৈরি হয় ষড়যন্ত্র এবং বিভিন্ন রাজনীতিক দল তৈরি করে আর্থিক সহায়তা পায়। যারা নির্বাচনী প্রক্রিয়ায় কমিউনিস্টদের বিরুদ্ধে কাজ করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *