জাপানে কমিউনিস্ট পার্টির আন্দোলনের ফলে বকেয়া বেতন আদায়

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,টোকিও,২৮ শে নভেম্বর:লকডাউনের দীর্ঘ সময় ধরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বেশ কয়েক মাস ধরে বন্ধ। বন্ধ হওয়ার ফলে চুক্তির ভিত্তিতে শিক্ষক-শিক্ষিকাদের বেতন দোলাচলে জাপানের বেশিরভাগ রাজ্যে এই ঘটনার সম্মুখীন হয়েছেন তারা। গত মাসে থেকে বকেয়া বেতনের দাবিতে আন্দোলনে সে দেশের কমিউনিস্ট পার্টি।সেই আন্দোলনের ফলে বেতন বাড়লো কন্ট্রাক্ট শিক্ষক শিক্ষিকাদের।

নাগোয়া সিটি শিক্ষা বোর্ড সরকারী জুনিয়র উচ্চ বিদ্যালয়ে কর্মরত কন্ট্রাক্ট শিক্ষক ও শিক্ষিকাদের অবৈতনিক ওভারটাইম মজুরিতে প্রায় ১.৩ মিলিয়ন ইয়েন প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। লড়াইয়ে সাফল্য অর্জন হয়েছে ।

গত বছরের নভেম্বরে পাঁচজন চুক্তি ভিত্তিক শিক্ষক তাদের স্কুল জেলায় স্থানীয় শ্রম মানের পরিদর্শন অফিসগুলিতে অবৈতনিক ওভারটাইম সম্পর্কিত অভিযোগ দায়ের করেছিলেন। রেকর্ড অনুসারে, গড় মাসিক ওভারটাইম ছিল ২০ ঘন্টা এবং দীর্ঘতম ৭৮ ঘন্টা।

শ্রম আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানিয়েছিল কমিউনিস্ট পার্টি।কোনো কর্ণপাত না করায় আন্দোলনে নামেন তারা যোগ দেন বহু শিক্ষা কর্মী।

চুক্তি ভিত্তিক শিক্ষা কর্মীরা জানায় ১২ টি সাপ্তাহিক কার্যদিবসের সাথে একটি চুক্তির অধীনে কাজ করে। এই কর্মী বলেন, “প্রতি সপ্তাহে ক্লাসে ১১ ঘন্টা ব্যয় করি। অতএব, ক্লাস প্রস্তুতি এবং শিক্ষার্থীদের গৃহকর্ম নির্ধারণের মতো অন্যান্য কাজ বাকি এক ঘন্টার মধ্যে শেষ করা আমার পক্ষে অসম্ভব। “

চুক্তি ভিত্তিক শিক্ষা কর্মীরা জাপানী কমিউনিস্ট পার্টির সমর্থন নিয়ে অবৈতনিক ওভারটাইমের জন্য লড়াই চালিয়ে গেছেন। এই বছরের ফেব্রুয়ারিতে, হাউস অভ্যন্তরীণ বিষয়ক কমিটির বৈঠকে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের জিসিপি সদস্য মোটোমুরা নোবুওকো এই বিষয়টি উত্থাপন করেছিলেন। মোটোমুরার প্রতিক্রিয়ায় শ্রম ও অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রনালয়ের কর্মকর্তারা বলেছিলেন যে শ্রমিকরা বাস্তবে যেভাবে কাজ করেছেন তাদের বেশিরভাগ সময় যথাযথভাবে বেতন দেওয়া উচিত।

এই প্রচেষ্টা শ্রম আইন প্রয়োগকারী অফিসগুলির অবৈতনিক ওভারটাইম সম্পর্কিত নির্দেশের দিকে পরিচালিত করেছে। এই নির্দেশনার পরে, এই মাসে নগর শিক্ষা বোর্ড এপ্রিল ২০১৯ এবং মার্চ ২০২০ এর মধ্যে তাদের অতিরিক্ত কাজের জন্য অর্থ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তটি পাবলিক জুনিয়র উচ্চ বিদ্যালয় এবং প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১৪০০ চুক্তিভিত্তিক শিক্ষাকর্মীদের সুবিধা দান করতে বলা হয়েছে।এই ঘোষণার ফলে খুশির হয় শিক্ষা কর্মীদের মধ্যে ধন্যবাদ জানিয়েছে জাপানের কমিউনিস্ট পার্টিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *