আফ্রিকার কঙ্গো ইবোলা মুক্ত দেশ হিসেবে ঘোষণা

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, কঙ্গো,২৬ শে জুন:করোনা সংক্রমণের মধ্যেই গোটা বিশ্বে একটি খবর ঘিরে খুশির হাওয়া, কঙ্গো ঘোষণা করেছে সে দেশে ইবোলা সম্পূর্ন ভাবে মুক্ত।

কঙ্গো সরকার বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে একটি ইবোলা মুক্ত দেশ ঘোষণা করেছে। ২০১৮ সালের আগস্ট মাসে ছড়িয়ে পড়েছিল এবং যার জেরে ২২০০ মানুষের প্রাণহানি ঘটে।

স্বাস্থ্যমন্ত্রী এটেনি লংগন্ডো বলেন কঙ্গোর ৬০ বছরের ইতিহাসে ইবোলার প্রভাব ছিল দীর্ঘতম, সবচেয়ে জটিল এবং মারাত্মক, ।

এটি কেবল পশ্চিম আফ্রিকার ২০১৩ সালে ইবোলা মহামারী ১১,৩০০ মানুষকে হত্যা করেছে।১ জুন, এই ভাইরাস ব্যাপক ভাবে হ্রাস পায়, তখন থেকেই জল্পনা ইবোলা মুক্ত দেশের তকমা পাওয়া শুধু সময়ের অপেক্ষা। ১৯৭৬ সালে ইবোলা চিহ্নিত হওয়ার পর থেকে কঙ্গো গত তিনবছর ভয়ঙ্কর আক্রমনের মুখে ছিল এই ভাইরাসের।

যদিও সরকার আনুষ্ঠানিকভাবে ইবোলা মুক্ত দেশ হওয়ার ঘোষণার জন্য প্রায় ৪২ দিন অপেক্ষা করছে। এই সময়ের মধ্যে কোনো নতুন রোগীর সন্ধান ও পাওয়া যায় নি।জন্য কোনও নতুন মামলা হওয়ার কথা নেই।এই ভাইরাসের প্রভাব মারাত্বক জন মানসে মৃত্যুর হার সর্বাধিক ।

বৃহস্পতিবারের এই ঘোষণায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) আনন্দে প্রতিক্রিয়া জানায় ইবোলার প্রাদুর্ভাব তাত্পর্যপূর্ণ প্রায় ২ বছরের দীর্ঘ এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই এই কঠিন এবং প্রায়শই বিপজ্জনক কাজে জড়িত সকলকে অভিনন্দন জানায়, একটি টুইটার বার্তায় এটি বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *