কোভিড মোকাবিলায় কিউবার ভ্যাকসিন চূড়ান্ত পর্যায়ে

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,কিউবা,২৭ শে এপ্রিল:কোভিড মোকাবিলায় ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে কিউবার তৈরি ড্রাগটি ইতিমধ্যে ক্লিনিকাল ট্রায়ালগুলির চূড়ান্ত পর্যায়ে চলছে পরবর্তীকালে ইরানের সাথে একত্রে উৎপাদিত হবে।ইরান সোমবার থেকে “পাস্তুর” নামক কিউবার ভ্যাকসিন “সোবেরানা 02” -এর ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে, যার মধ্যে ইরানের উত্তর, কেন্দ্র এবং দক্ষিণে সাতটি প্রদেশের ২৪০০০ জন স্বেচ্ছাসেবক অংশ নেবেন।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী সাদ নামাকির উপস্থিতিতে এবং ইরানের স্বাস্থ্যমন্ত্রী সাদ নামাকির উপস্থিতিতে মধ্য ইরানের ইসফাহান শহরের মেডিকেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয় ।

স্বাস্থ্য মন্ত্রনালয়ের সংক্রামক রোগ পরিচালনা কেন্দ্রের পরিচালক এবং ইরানের পাস্তুর ইনস্টিটিউটের পরিচালক আলিরেজা বিগলারি বলেছিলেন, “আজ, আমাদের দেশের মধ্যে একটি সেরা দিক অর্জন করেছে, পাস্তুর ইনস্টিটিউটে বিশ্বের সবচেয়ে কার্যকর এবং গতিশীল ভ্যাকসিনগুলির পরীক্ষা হবে “।

গত জানুয়ারিতে হাভানায় ফিনলে ভ্যাকসিন ইনস্টিটিউট (আইএফভি) এবং পাস্তুর ইনস্টিটিউটের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুসারে, সোবেরানার ২ য় এর তৃতীয় ও শেষ পরীক্ষার পর্বটি মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও করা হবে। তারপরে প্রযুক্তিটি স্থানীয়ভাবে ওষুধ উৎপাদন করার জন্য স্থানান্তরিত হবে।

প্রায় ৪৪০০০ স্বেচ্ছাসেবক নিয়ে ৮ ই মার্চ হাভানায় ক্লিনিকাল ট্রায়ালগুলির চূড়ান্ত পর্যায়ে কাজ শুরু করেছিলেন। মাসের শেষে, আরও দেড় হাজার লোকের সমীক্ষা দিয়ে পরীক্ষাগুলি বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *