আসামে ভয়াবহ বন্যায় পর্যাপ্ত ত্রাণের দাবিতে সিপিআইএম

India News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, নিউ দিল্লি,২১ শে জুলাই:বেশ কয়েকদিন ধরে অবিশ্রান্ত বৃষ্টি প্রভাবে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে আসামে বিস্তীর্ণ অঞ্চলে। কাজিরাঙ্গা অঞ্চলে সেখানে বহু জীবজন্তুর মৃত্যু পর্যন্ত ঘটেছে। বন্যার ফলে জনজীবন বিপর্যস্ত অবিলম্বে সরকারের কাছে সাহায্যের দাবি জানাচ্ছে বন্যা কবলিত মানুষজন। এবার তাদের পাশে থেকে সরকারের কাছে দাবি জানালো সিপিআইএম। পলিটব্যুরো আজ এক প্রেস বিবৃতিতে দাবি করেছে অবিলম্বে কালক্ষেপ না করে আসামে বন্যা বিধ্বস্ত মানুষদের পাশে সরকারকে অবিলম্বে কিছু পদক্ষেপ নিতে হবে।

সিপিআইএম অভিযোগ করে কেন্দ্রীয় ও রাজ্য বিজেপি সরকারগুলি ত্রাণ দিতে ব্যর্থ।আসামের বন্যা পরিস্থিতি এবার আরও ধ্বংসাত্মক, ৩৫ লক্ষাধিক মানুষের জীবন ও জীবিকা গুরুতরভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। ইতিমধ্যে ৮৪ জন প্রাণ হারিয়েছে, ব্রহ্মপুত্র, বারাক এবং তাদের শাখা নদীগুলির জমি ভাঙনে চব্বিশ জেলার তিন হাজারেরও বেশি গ্রাম ক্ষতিগ্রস্থ হয়েছে।

বন্যায় ফসলের ক্ষেতের ১.২৭ লক্ষ হেক্টর জমি ক্ষতি হয়েছে এবং অসংখ্য প্রাণিসম্পদের ক্ষতি হয়েছে। হাজার হাজার ব্রিজ, বাঁধ, আবাসন ঘর এবং সরকারী সম্পত্তি ধুয়ে গেছে।পলিট ব্যুরো বিবৃতিতে দাবি করেছে বিজেপি নেতৃত্বাধীন আসামের রাজ্য সরকার এই সমস্ত বছরগুলিতে বেড়িবাঁধগুলি মেরামত করতে মারাত্মকভাবে ব্যর্থ হয়েছিল, বেশিরভাগ জায়গায় ত্রাণ পৌঁছে যায়নি।

এখন অবধি কেন্দ্রীয় সরকার ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণের জন্য কোনও ত্রাণ প্যাকেজ ঘোষণা করেনি বা কোনও কেন্দ্রীয় দলকেও প্রেরণ করেনি।সিপিআই (এম) এর পলিট ব্যুরো দাবি করেছে যে প্রতিটি পরিবারকে পর্যাপ্ত ত্রাণ ও পুনর্বাসন নিশ্চিত করা উচিত। আসামের বন্যার সমস্যাটিকে অবশ্যই জাতীয় বিপর্যয় হিসাবে স্বীকৃতি দিতে হবে এবং এ ক্ষেত্রে পর্যাপ্ত তহবিল প্রকাশ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *