ছত্তিশগড়ের বালকো সম্প্রসারণ পরিবেশ ধ্বংস করে , প্রতিবাদে সিপিআইএম

India News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,ছত্তিশগড়,১৭ ই ফেব্রুয়ারি:বালকো প্লান্টকে সম্প্রসারণের মাধ্যমে অ্যালুমিনিয়াম উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য প্রকল্পটির জন্য পরিবেশবাদী গণশুনানি স্থগিতের দাবি করেছে সিপিআইএম।

সিপিআই (এম) অভিযোগ করেছে যে জনগণের শুনানি সহজেই বাস্তব তথ্য গোপন করে, মিথ্যা পরিসংখ্যান উপস্থাপন করে এবং সাধারণ মানুষের অজান্তেই পরিচালিত হচ্ছে যাতে পরিবেশগত গ্রহণযোগ্যতা সহজেই পাওয়া যায়। জারি করা এক বিবৃতিতে সিপিআইএম করবা জেলা সম্পাদক প্রশান্ত ঝা বলেছেন যে কেন্দ্রীয় পরিবেশ নিয়ন্ত্রণ বোর্ডের রিপোর্ট অনুযায়ী, কোরবা শিল্প অঞ্চলটি দেশের তৃতীয় সর্বাধিক দূষিত শিল্প অঞ্চল। যার ফলে জনসংখ্যার ১২% হাঁপানি, ব্রঙ্কাইটিস এবং ত্বকের রোগের মতো রোগে ভুগছে।

কোরবা পরিবেশ ও স্বাস্থ্যের এই ধ্বংসে বালকো তার দায় অস্বীকার করতে পারে না, যা আজ পর্যন্ত পরিবেশ অধিদফতরের জারি করা কোনও নোটিশের জবাব দেয়নি।ঝা বলেছেন যে বালকোকে প্রথমে এই নোটিশের জবাব দেওয়া উচিত, পরিবেশের প্রতি তার দায়িত্বগুলি পালন করা উচিত, তারপরে প্রকল্পের প্রসারের জন্য জনগণের অনুমোদন পাওয়া উচিত।

সিপিআই (এম) নেতা বলেছেন যে এই প্রকল্পের সম্প্রসারণের জন্য পরিবেশ ছাড়পত্র পেতে বালকো ব্যবস্থাপনা কর্মসংস্থানের ভুয়া পরিসংখ্যান উপস্থাপন করছে। সত্যটি হ’ল একদিকে এটি নিজস্ব সংস্থা চালাতে পারছে না এবং শত শত শ্রমিককে বরখাস্ত করা হয়েছে।

তিনি বলেছিলেন যে এই প্রকল্পের সম্প্রসারণের মাধ্যমে দাবি করা কর্মসংস্থানটি অস্থায়ী এবং চুক্তিবদ্ধ হবে। বর্তমান প্লান্টে প্রায় ৩০০ নিয়মিত শ্রমিক এবং ২২০০ জন ঠিকাদার শ্রমিক নিযুক্ত হয়েছে, তবে বর্ধিত প্রকল্পে মাত্র ১০০০ জন শ্রমিক পাবেন। সিপিআই-এম জিজ্ঞাসা করেছে যে এটি কর্মসংস্থান বা কর্ম সংকোচন?

তিনি বলেছিলেন যে প্রসারিত প্রকল্প থেকে মুক্তি দেওয়া এক লক্ষ টন ছাই কীভাবে নিষ্পত্তি হবে, তা বালকো পরিচালনকে স্পষ্টভাবে ব্যাখ্যা করতে হবে, কারণ বর্তমান কারখানা থেকে পাওয়া ছাইটিও নদ-নালা ও কৃষিকাজ সংস্থাগুলিকে সরবরাহ করা হবে। বালকো ম্যানেজমেন্ট এটিকে সমাধান করতে ব্যর্থ হয়েছে। সিপিআই (এম) হুঁশিয়ারি দিয়ে বলেছে যে জনগণের শুনানি স্থগিত না করা হলে বালকো ব্যবস্থাপনা ও জেলা প্রশাসনকে এই অঞ্চলের মানুষের তীব্র বিরোধিতার মুখোমুখি হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *