রাফাল ইস্যুতে আবার সরগরম দিল্লী

BJP Congress India News Rafale Scam

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, ৮ ফেব্রুয়ারি, ২০১৯: রাফাল নিয়ে মোদীর বিরুদ্ধে ফের তোপ দেগেছেন রাহুল গান্ধী। তার অভিযোগ বায়ুসেনা ৩০ হাজার কোটি টাকা চুরি করে মোদী অনিল আম্বানিকে দিয়েছেন। কিন্তু কংগ্রেস সভাপতির এই অভিযোগের পাল্টা জবাব দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন। প্রতিরক্ষা মন্ত্রী বলেন সংবাদপত্রে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারীর্করের প্রতিক্রিয়া ছাপানো হয়নি। অতএব ওই রিপোর্ট অসম্পূর্ণ। কারন পিএমওর নোটের জবাব দিয়েছিলেন প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী পারির্কর। সেখানে তিনি বলেছিলেন, দুশ্চিন্তার কোন কারণ নেই। প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রীর সেই প্রতিক্রিয়া ছাপানো হয়ে নি। কিন্তু সেটা ছাপানো উচিত ছিল বলে লোকসভায় পাল্টা জবাব দেন নির্মালা সীতারমন।

কংগ্রেসকে আক্রমণ করে তিনি বলেন, গোপন স্বার্থেই এই রাফাল ইস্যুকে বাঁচিয়ে রাখছে বিরোধীরা। তারা চায় না বায়ু সেনা শক্তিশালী হোক।
সীতারামন অভিযোগ করেন কংগ্রেস কায়েমী স্বার্থের কারণে রাফাল ইস্যুতে হইচই করছে।

রাফাল চুক্তি নিয়ে তৎকালীন প্রতিরক্ষা সচিব জি মোহনের একটি নোট প্রকাশ্যে আসে। এরফর সেটিকে হাতিয়ার করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেন রাহুল গান্ধী। ২০১৫ সালের ২৪ নভেম্বরের ওই বিশেষ নোটটি ডি মোহন কুমার তৎকালীন প্রতিরক্ষামন্ত্রীকে জানান, পি এম ও এ ব্যাপারে আলাদাভাবে ফ্রান্স সরকারের সঙ্গে আলোচনা চালানোয় দর কষাকষিতে অসুবিধা হচ্ছে প্রতিরক্ষা মন্ত্রকের ও ভারতের মধ্যস্থতাকারী দলের ।

‘দ্য হিন্দুতে’ প্রকাশিত ওই নোট হাতে নিয়ে রাহুল অভিযোগ করেন অনিল আম্বানির কথা ভেবেই আলাদা করে তদন্ত চালিয়ে ছিলেন মোদী। তাঁর অভিযোগ যে ৩০ হাজার কোটি টাকা হ্যালের প্রাপ্য ছিল সেটা মোদী তার বন্ধু আনিল আম্বানিকে দিয়েছেন। রাহুল মোদিকে কটাক্ষ করে বলেন এর থেকেই প্রমাণ হলো উনি একসঙ্গে চোর ও চৌকিদার। তাঁর আরও প্রশ্ন রাফাল নিয়ে কার জন্য এমন সমান্তরাল আলোচনা চালিয়েছিলেন মোদী?

কিন্তু সংবাদমাধ্যমে প্রকাশিত রাফালের রিপোর্ট নিয়ে কংগ্রেস হইচই করলেও তৎকালীন প্রতিরক্ষাসচিব জি মহান কিন্তু এদিন অন্য কথা বলেন সংবাদ সংস্থার কাছে। তার দাবি সংবাদ মাধ্যমের রিপোর্টের সঙ্গে রাফালের দাম এর কোন সম্পর্ক নেই।

রাহুলের অভিযোগকে সম্পূর্ণ খারিজ করে দিয়ে বিজেপির পাল্টা অভিযোগ কংগ্রেস মিথ্যা প্রচার চালিয়ে দেশবাসীর মধ্যে একটি ভ্রম তৈরি করছে।
সি পি আই (এম) এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি অবশ্য প্রথম থেকেই রাফাল কেলেঙ্কারি ইস্যুতে সরব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *