করোনা সংক্রমণ এড়াতে দুর্গাপুর মহকুমা হাসপাতালে শুরু হল ৱ্যাপিড আন্টিজেন টেস্ট

District News Durgapur Paschim Bardhaman

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, দুর্গাপুর, ৩০ শে জুলাই:করোনা মোকাবিলায় এবার দুর্গাপুর মহকুমা হাসপাতালে ৱ্যাপিড আন্টিজেন কিড টেস্ট শুরু হল।মাত্র পনেরো মিনিটের মধ্যেই জানতে পারা যাবে রুগী করোনা ভাইরাসের বাহক কিনা? আগে রুগী মারণ ভাইরাসের পজিটিভ বাহক কিনা মলানদীঘির বিশেষ করোনা হাসপাতাল থেকে সেই রিপোর্ট আসতে এক থেকে দুই সপ্তাহর মতো সময় লাগতো কিন্তু
নুতন এই প্রদ্ধতিতে মাত্র পনেরো মিনিটেই মিলবে নমুনা পরীক্ষার রিপোট। মারণ ভাইরাসের থাবা গ্রাস করে বসেছিল গোটা সরকারী হাসপাতালকে. কোনো রুগী জ্বর সহ প্রাথমিক কিছু লক্ষণ নিয়ে হাসপাতালে এলে চিকিৎসকদের কোনো উপায় ছিল না এটা আদপে করোনা সংক্রমণ না অন্য কোনো কিছু তা বুঝতে।
কোনোরকম পরীক্ষা ছাড়াই চিকিৎসকরা বাধ্য হয়ে ঐ রুগীকে হাসপাতালে ভর্তি করে নিতে হত, এতে করোনা ভাইরাসের সংক্রমনের বাড়ার আশষ্কা ছিল প্রবল।
দুর্গাপুর মহকুমা হাসপাতালের সুপার ডক্টর ইন্দ্রজিৎ মাজি জানিয়েছেন, ৱ্যাপিড আন্টিজেন কিড টেস্ট চালু হওযায় অনেক সুবিধা পাওয়া যাবে।
রিপোর্ট পজিটিভ এলে তাকে হাসপাতালের আইসোলেশন সেন্টারে পাঠানো হবে, অর্থাৎ ওয়ার্ড বন্ধ করে দেওয়া অথবা অন্য ওয়ার্ডের সাথে কোনো ওয়ার্ডকে সংযুক্ত করে দেওয়ার ঝুঁকি থাকবে না।
ফলে সাধারণ মানুষ চিকিৎসা পরিষেবা ঠিকঠাক পাবে।

ৱ্যাপিড আন্টিজেন টেস্টের সুবিধাকে ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলিতেও শুরু করে দেওয়া হবে বলে মহকুমা স্বাস্থ্য আধিকারিক ডক্টর ইন্দ্রজিৎ মাজি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *