আবার সুনামির আতঙ্ক আন্দামানে, ৯ বার কেঁপে উঠল দ্বীপপুঞ্জ

India News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব, ১ এপ্রিল: আবার ভূমিকম্পে কেঁপে উঠল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ৷ সোমবার সকালে পর পর ৯ বার কেঁপে উঠেছে ভারতের এই দ্বীপপুঞ্জ। প্রতিটি কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৭ থেকে ৫.২-এর মধ্যে৷ একের পর এক ২ ঘণ্টা অন্ত কম্পন হওয়ায় তীব্র আতঙ্কের সৃষ্টি হয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্য।
দুঃখিত স্বপ্নের মত ফিরে এসেছে সুনামির স্মৃতি, আতঙ্ক। তবে এটাই সৌভাগ্য যে এবারের কম্পনের তীব্রতা কম ছিল। তাই কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

প্রথম কম্পনটি হয় ভোর ৫টা ১৪ মিনিটে৷ রিখটার স্কেলে মাত্রা ছিল ৪.৯। তার কয়েক মিনিটের মধ্যেই আবার রিখটারের গ্রাফ পৌঁছে যায় ৫-এ। শেষ কম্পনটি হয় সকাল ৬টা ৫৪-য়। শেষ কম্পনের মাত্রা ছিল ৫.২।

বিশ্বের ভূমিকম্পপ্রবণ অঞ্চলগুলোর মধ্যে অন্যতম ভারতের আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ৷ গত কয়েক সপ্তাহে, প্রতিদিনই ২-৩ বার করে কম্পন অনুভূত হয়েছে এই দ্বীপপুঞ্জে। ভূতত্ত্ববিদদের আশঙ্কা, শীঘ্রই হতে পারে বড়সড় ভূমিকম্প। এই সব ছোট মাত্রায় কম্পন গুলি তারই পূর্বাভাস। ফলে এখন, সেই আতঙ্কে আতঙ্কিত দ্বীপপুঞ্জবাসী। এই দীপপুঞ্জের একটা বড় অংশের বাসিন্দা ব বাঙালি, একই সঙ্গে এখানকার পর্যটকদের সিংহভাগও বাঙালি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *