নির্বাচন কমিশন কে ক্লিনচিট প্রাক্তন রাষ্ট্রপতির

Delhi News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,২১ মে: “খারাপ কর্মীরাই নিজের যন্ত্র নিয়ে ঝগড়ায় নামে”। কমিশনের কাজে বিরোধীদের তোপ প্রণব মুখোপাধ্যায়ের।
এক্সিট পোল এর ফলাফল আসতেই স্পষ্ট হয়েছে মোদী সরকার ফিরছে ক্ষমতায়। আর তারপর থেকেই বিরোধীরা আরো বেশি সরব হয়েছে ইভিএম কারচুপি প্রসঙ্গে। কিন্তু প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় তথা এককালের দাপুটে কংগ্রেস নেতা পরিষ্কার ভাষায় বলেছেন দেশের প্রতিষ্ঠানগুলির কর্মপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলা যায় না। এক কথায় নির্বাচন কমিশনের কর্মকান্ডকে ক্লিনচিট দিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি।

এবারের নির্বাচন খুব ভালো ও সুসংগঠিত ভাবে সম্পন্ন হয়েছে। হ্যাঁ এভাবেই নির্বাচন কমিশনকে তার কাজের জন্য বাহবা জানালেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সোমবার এক বই প্রকাশের অনুষ্ঠানে। যখন বিরোধীরা ক্রমাগত কমিশনের বিরুদ্ধে শাসক দলের প্রতি পক্ষপাতিত্ব ও নিষ্ক্রিয়তার অভিযোগ তুলছে ঠিক সেই সময় প্রাক্তন রাষ্ট্রপতি এই মন্তব্যে বিরোধীদের অস্বস্তি বাড়ালো বলেই মনে করছে রাজনৈতিক মহল।

প্রাক্তন রাষ্ট্রপতি একটি পুরনো প্রবাদ উদাহরণ হিসেবে টেনে এনে বলেন,”অদক্ষ কারিগরি নিজের যন্ত্রপাতি দোষারোপ করে, আর দক্ষ কারিগর জানেন কিভাবে নিজের যন্ত্রপাতি ব্যবহার করা উচিত”। কেন্দ্রীয় সংস্থাগুলির বিরুদ্ধে শাসক দলের হয়ে কাজ করার যে অভিযোগ উঠেছে সেই ইস্যুতেই এদিন নিজের মতামত দেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তিনি বলেন নির্বাচন কমিশন সহ দেশের বাকি সংগঠনগুলিয বহু বছর ধরে মানুষের আস্থা অর্জন করেই গড়ে উঠেছে। এগুলি দীর্ঘদিন ধরে দেশকে পরিসেবা দিচ্ছে। দেশে গণতন্ত্রকে সফল করার পেছনের নির্বাচন কমিশনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মনে করেন তিনি। একইসঙ্গে তিনি প্রথম নির্বাচন অফিসার সুকুমার সেন থেকে শুরু করে আজকের সব নির্বাচন অফিসারদের প্রত্যেকেরই ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *