করোনা আতঙ্কের মধ‍্যেই NEET পরীক্ষা, পরীক্ষার্থীদের সহযোগিতার হাত বাড়িয়ে দিল বামেরা

District News Durgapur Paschim Bardhaman

নিউজ ফ্রন্টলাইনার,ওয়েব ডেস্ক, দুর্গাপুর, ১১ই সেপ্টেম্বর২০২০: কেন্দ্রের বিজেপি সরকারের জনবিরোধী ও সাধারণ মানুষের স্বার্থের পরিপন্থী নানা নীতি ও সিদ্ধান্তের কারণে দেশের আম নাগরিক পড়েছেন মহা বিপদে। দেশে কোভিড রোগীর সংখ্যা ৪৫ লক্ষের সীমা পেরিয়ে গেছে, গত ছত্রিশ দিন ধরে সংক্রমণের হারে বিশ্বের দরবারে ভারত প্রথম। এরই মাঝে আগামী রবিবার, ১৩ ই সেপ্টেম্বর সর্বভারতীয় NEET পরীক্ষা হবে কলকাতাসহ রাজ‍্যের বিভিন্ন শহরে।

গণপরিবহন ব‍্যবস্থা প্রায় স্তব্ধ, হোটেল বা লজগুলি হয় অধিকাংশই বন্ধ, না হলে তাদের ব‍্যবস্থাপনা প্রয়োজনের তুলনায় যথেষ্ট নয়; এইরকম অবস্থায় বাইরের থেকে আসা পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের দিকে ভরসার হাত বাড়িয়ে দিল বামেরা।

রবিবার NEET পরীক্ষায় বসতে হলে আগের দিন, অর্থাৎ শনিবারই অধিকাংশ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা শহরে চলে আসবেন অনুমান করে সি আই টি ইউ পরিচালিত দুর্গাপুরের গ্রাফাইট মজদুর ইউনিয়ন তাদের থাকা ও খাওয়ার সাধ‍্যমত বন্দোবস্ত করেছে। এর জন‍্য ইউনিয়ন কর্তৃপক্ষ তাদের রবীন সেন স্মৃতিভবনকে সাজিয়ে তুলতে শুরু করেছে বলে ইউনিয়ন সূত্রে জানা গেছে। বারো তারিখে যে সমস্ত পরীক্ষার্থী দুর্গাপুরে চলে আসবেন, তাদের জন‍্য রাত্রের খাবার, পরের দিন সকালে প্রাতরাশ এবং চা সবকিছুই দেওয়া হবে, এবং তাও বিনামুল্যে।

শ্রমিক সংগঠন সূত্রে আরো জানা গেছে কোভিডের সংক্রমণ এড়াতে সব অতিথিকেই হ‍্যান্ড স‍্যানিটাইজার ও মাস্ক ও সরবরাহ করা হবে। রবীন সেন ভবনে প্রবেশ করার আগে প্রত‍্যেক অতিথির যথোচিত স্বাস্থ্যপরীক্ষা করারও ব‍্যবস্থা করা হয়েছে। প্রত‍্যেক পরীক্ষার্থীর কাছে আধার কার্ড এবং পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি থাকা বাধ‍্যতামূলক।
শুধু দুর্গাপুরেই নয়, উদ্বিগ্ন পরীক্ষার্থীদের দিকে কুলটির বামপন্থী ছাত্র ও যুবসংগঠনও সংবেদী হাত বাড়িয়ে দিয়েছে। আগামী শনিবার এস এফ আই ও ডি ওয়াই এফ আইয়ের যৌথ ব‍্যবস্থাপনায় পরীক্ষার্থী ও তাদের সঙ্গী পরিজনদের রাত্রিবাস ও খাওয়াদাওয়ার ব‍্যবস্থা করবে বলে সংশ্লিষ্ট নেতৃত্ব জানিয়েছেন।

কেন্দ্র ও রাজ‍্য সরকারের রাজনৈতিক দড়ি টানাটানির মধ‍্যে বাম সংগঠনগুলির এই মানবিক পদক্ষেপ মানুষের মধ‍্যে তাদের গ্রহণযোগ্যতাকে আরো সুদৃঢ়ভাবে প্রতিষ্ঠা করবে, জেলার বামপন্থী সংগঠন এমনটাই মনে করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *