৮৭ তম জন্মদিবসে স্মরণে হাসিম আব্দুল হালিম

News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,কলকাতা,৫ ই জুন:হাসিম আব্দুল হালিম বঙ্গের বিধানসভায় জনপ্রতিনিধি হিসেবে এক উজ্জ্বল নাম।তার ৮৭ তম জন্মদিনে তাকে নিয়ে স্মরণ একপ্রকার নিঃশব্দ ভাবে পেরিয়ে গেলো।ভারতের সংসদীয় রাজনীতির এক বিরল প্রতিভার অধিকারী হাসিম আব্দুল হালিম।কলকাতা হাইকোর্টের লব্ধ প্রতিষ্ঠিত আইনজীবী আদ্যান্ত একজন ধর্মনিরপক্ষে ও মার্কসবাদী রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে সুপরিচিত হালিম সাহেব ছিলেন ভারতের সবচেয়ে দীর্ঘ দিন ধরে আসীন থাকা বিধানসভার অধ্যক্ষ।

১৯৭৭ সালে পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনে তিনি আমডাঙ্গা কেন্দ্র থেকে প্রথম বিধায়ক নির্বাচিত হন। তারপর একটানা ৩৪ বছর তিনি বিধানসভার সদস্য ছিলেন। একটানা ২৯ বছর (১৯৮২-২০১১) বিধানসভার অধ্যক্ষ পদে আসীন থেকে তিনি এক সর্বভারতীয় রেকর্ড স্থাপন করেন যা এখনও অক্ষুণ্ণ রয়েছে। ভারতে এবং বিশ্বের বহু দেশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে তিনি রাজ্যের প্রতিনিধিত্ব করেছেন।তিনি ছিলেন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এবং ওয়ার্ল্ড ফেডারেশন অব ইউএনও-র প্রেসিডেন্ট। তাঁর সংসদীয় রাজনীতির শুরুতে প্রথম পাঁচ বছর ছিলেন রাজ্যের আইন বিভাগের মন্ত্রী (১৯৭৭-৮২)।

বিধানসভার দলমত নির্বিশেষে সব সদস্যই তাঁকে অত্যন্ত সম্মান করতেন। ভারতের সংসদীয় রাজনীতির জগতেও তিনি ছিলেন অত্যন্ত সম্মানীয় ব্যক্তিত্ব। সিপিআইএম রাজ্য কমিটির সদস্য হাসিম আব্দুল হালিম ২০১৫ সালের ২রা নভেম্বর কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।কোরোনা যুদ্ধে এক অন্যন্য নজির রাখছেন তার পুত্র মার্ক্সবাদী নেতা ফুয়াদ হালিম যা বিশ্বে তার কাজ সমাদৃত হচ্ছে

তার পরিবারের পক্ষ থেকে কোরোনা পরিস্থিতিতে ডিজিটাল প্লাটফর্মে
আজ তাঁর ৮৭ তম জন্মদিনে তাঁকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *