জার্মানিতে করোনার থাবায় শতাব্দী প্রাচীন বন্ধ অক্টোবরফেস্ট ফেস্টিভ্যাল

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,স্টুটগার্ট,অরিত্রা গাঙ্গুলি,২১ শে আগস্ট:জার্মানির মিউনিখ শহরের অক্টোবরফেস্ট বিখ্যাত গোটা বিশ্বে, পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ১০ লক্ষ্য মানুষের সমাগম হয় এই বিয়ার ফেস্টিভ্যালে| পাশাপাশি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বিয়ার ফেস্টিভ্যাল,যা পালিত হয় জার্মানির দক্ষিণের অপর একটি শহর স্টুটগার্টে,যা বিখ্যাত ফোল্কফেস্ট নামে| দুটি উৎসব শুরু হয় ১৮১০ এবং ১৮১৭ খ্রীষ্টাব্দে বাভারিয়ার রাজা প্রথম লুদউইগ এবং কানস্টাটের রাজা উইলহেলমের উদ্যোগে।

দীর্ঘ প্রায় ২০০ বছর ও ১৭৫ বছরের এই উৎসবে এ বছর ভাটার টান, কারণ,করোনা নামক অদৃশ্য শত্রুর প্রাদুর্ভাব। মাঝে অবশ্য প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন এবং দু-একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া বন্ধ রাখা হয়নি এই উৎসব। প্রতি বছর যেখানে লক্ষ মানুষের সমাগমে মুখরিত থাকে উৎসব প্রাঙ্গন,সেখানে এবছর শুধুই ধূ-ধূ ফাঁকা মাঠ।প্রায় ১৮ দিন ধরে চলা এই উৎসবে পরিবেশিত হয় ৭.৭ লক্ষ লিটার স্থানীয় পানীয় এবং বিয়ার।

এই উৎসবে তৈরি হয় বড় ২১ টি অস্থায়ী ও ১৭ টি ছোট তাঁবু, যেখানে একসাথে বসার দর্শকাসন থাকে প্রায় সাড়ে পাঁচ হাজার থেকে সাত হাজার। তিন সপ্তাহ ধরে চলা এই ফেস্টিভ্যালে থাকে কনসার্ট,বিনোদনের প্রচুর ব্যবস্থা,অস্থায়ী অ্যামিউজমেন্ট পার্ক,বড়দের সাথে ছোটদের বিনোদনের জন্য রাখা হয় বিভিন্ন রাইডসের ব্যবস্থা| থাকে প্রচুর স্টল, খাদ্যসম্ভারের হরেক আয়োজন- জিভে জল আনা জার্মান সসেজ কিম্বা বিখ্যাত রুটি ব্রেটসেল,আর হরেক রকমের লেব কুখেন যা হার্ট আকৃতির শক্ত এক রকমের কেক।

আর এক মাস পর যেখানে সেজে উঠত আলোর রোশনাইতে,কলকলিত হতো শিশুদের আওয়াজ-ঝলমল করতো চারদিক,সেখানে এ বছর শুধুই ধূ-ধূ প্রান্তর। ব্যরিকেড দিয়ে বন্ধ রাখা হয়েছে মেলা প্রাঙ্গন| পরবর্তী ফেস্ট এর দিন নির্ধারিত করা হয়েছে ২০২১ এর সেপ্টেম্বরে। ততদিন পর্যন্ত অপেক্ষায় জার্মানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *