গুয়েতমালায় সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল পুড়লো দেশের সংসদ ভবন

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, গুয়েতমালা,২৩ শে নভেম্বর:গুয়াতেমালার সংসদ ভবন গণ-বিক্ষোভের মধ্যেই জ্বলে উঠল।দেশ জুড়ে রাষ্ট্রপতি আলেজান্দ্রো গিয়ামাত্তেয়কে প্রত্যাখ্যান করার জন্য জাতীয় প্রতিবাদ দিবস পালনের জন্য জন্য রাস্তায় নেমেছেন। দাবি উঠেছে ২০২১ সালের জন্য বিতর্কিত সাধারণ বাজেট ১৮ ই নভেম্বর সংসদে অনুমোদিত করেছেন তা অবিলম্বে বাতিল করতে হবে।

গতকাল বিক্ষোভের মাঝেই রাজধানী শহরে সংসদ ভবনে আগুন ধরে যায়। যদিও মূল প্রতিবাদী দলগুলি বলছে যে দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের উপর ফাহ চাপাতেই তারাই আগুন লাগিয়েছে। তারা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ প্রদর্শন অব্যাহত রেখেছে। তারা হুঁশিয়ারি দিয়েছে সরকারকে বাঁচাতেই সহানুভূতি কুড়োতেই শাসক দল আগুন লাগিয়ে দিয়েছে সংসদ ভবনে।

এই ঘটনার পরেই পুলিশ এবং দাঙ্গা বাহিনী সন্ধ্যায় গুয়াতেমালার আইনজীবী, এনগ্রিড মদিনাকে গ্রেফতার সহ একাধিক সামাজিক কর্মীদের ধর পাকড় শুরু করেছে। সোশ্যাল মিডিয়ায়, বিভিন্ন সামাজিক সংগঠন এবং দেশের বামপন্থী দলগুলি রবিবার দেশের সমস্ত স্কোয়ারে গিয়েই সরকারের জন বিরোধী নীতি প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়ে বিক্ষোভ সংগঠিত করেছে।

‘ইয়া বাস্তা ওফিশিয়াল’ নামে একটি কমিটি গঠিত হয়ে বিক্ষোভ নেতৃত্ব দিচ্ছে গোটা দেশ জুড়ে । ২০২১ সালের বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে ব্যাপক ভাবে সরকারি ব্যয় হ্রাস হচ্ছে সেই সঙ্গে স্বাস্থ্য পরিষেবায় ঢালাও বেসরকারিকরণ।

দেশের মানবোধিকার সংগঠনের পক্ষ থেকে পুলিশ বাহিনীকে দমন এড়াতে এবং মুক্ত মত প্রকাশের সম্মান করার আহ্বান জানানো হয়েছে।শুক্রবার, গুয়াতেমালার উপ রাষ্ট্রপতি গিলারমো কাস্টিলো পদত্যাগপত্র দেওয়ার কথা জানিয়েছেন, তিনি বলেন আসন্ন বছরের ব্যয় পরিকল্পনার যেভাবে অনুমোদন দেওয়া হয়েছে তাতে তিনি একমত নন। ব্যয়ের বাজেটের মাত্র ৫ শতাংশ সরকারের পরিচালনায় খরচ করার সিদ্ধান্ত হয়েছে যার ফলে সমস্ত সরকারি প্রকল্প বন্ধ হওয়ার মুখে, ২০ শতাংশ বিনিয়োগের জন্য এবং ১৫ শতাংশ ঋণ পরিশোধের জন্য ব্যবহার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *