আফ্রিকার সোয়াজিল্যান্ডে রাষ্ট্রায়ত্ত ক্ষেত্র বাঁচাতে ধর্মঘটের পথে শ্রমিক কর্মচারীরা

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, সোয়াজিল্যান্ড,২০ শে সেপ্টেম্বর:রাজতন্ত্রের সাম্প্রতিক একনায়কতামূলক সিদ্ধান্ত সম্পুর্ন রূপে শ্রমিক বিরোধী হয়ে পড়েছে। শ্রমিক রা তাদের অধিকার এবং রাষ্ট্রায়ত্ত ক্ষেত্র রক্ষা করতে শ্রমিক সংগঠন গুলি অবস্থান নিয়েছে , আগামী ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে সরকারী ক্ষেত্রের শ্রমিকদের অনির্দিস্টকালীন ধর্মঘটের পদক্ষেপ তার জন্য প্রস্তুতি চলছে পুরোদমে।

শ্রমিকরা জীবনযাত্রার মান ব্যাপক ভাবে কমেছে,একদিকে মূল্যবৃদ্ধি র ফলে শ্রমিকদের আর্থিক সংকটের মুখে পড়েছে।বহুদিন ধরেই শ্রমিকদের দাবি বেতন কাঠামোর পুনর্বিন্যাস প্রায় ৮ শতাংশ বেতন বৃদ্ধি দাবি করেছে ।

আরেকদিকে সরকার শ্রমিক আন্দোলনে দমন পীড়ন নামিয়ে আনছে, সিএসএসের উপ-জাতীয় চেয়ারপারসন কমরেড ম্যাকোলিসি এনগকম্পলালাকে তাঁর কর্মক্ষেত্র সরকারি স্কুল থেকে বিতাড়িত করছে। মিথ্যা মামলা করে চাকরি থেকে অব্যহতি দিয়ে দেওয়া হয়েছে।তার বিরুদ্ধে কোর্টে মামলা চলছে। রাজা মিসওয়াতী স্বৈরতন্ত্র কায়েম করার চেষ্টা করছে তার শ্রমিক বিরোধী নীতির কৌশলগুলি তীব্র করে তুলেছে।

একজন বিপ্লবী ও শিক্ষক হিসাবে ম্যাকোলিসি এনগ্যাম্পফালালা সোয়াজিল্যান্ড ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ টিচারস (এসএনএটি) এর সদস্য, তিনি সোয়াজিল্যান্ডের ট্রেড ইউনিয়ন কংগ্রেসের (টুকোসোয়া) সহযোগী। তিনি সোয়াজিল্যান্ডের পূর্বে লুবম্বো অঞ্চলে আঞ্চলিক সভাপতির পদে শিক্ষক ইউনিয়নের দায়িত্ব পালন করছেন। ম্যাকোলিসির উপর এই আক্রমণ হ’ল সংক্ষেপে সরকার কর্তৃক শ্রমিক ইউনিয়ন দমন করার ক্রমাগত গভীরতর হওয়া এবং শ্রমিকদের ফেডারেশন টুকোসওয়া এবং সিপিএসের বিরুদ্ধে আক্রমণ।

মিসওয়াতীর শাসনের প্রধানমন্ত্রী ইতিমধ্যে জনসাধারণের কাছে দাবি করেছেন যে পাবলিক সেক্টর অ্যাসোসিয়েশনগুলির আসন্ন ধর্মঘট কর্মীরা কর্মীদের সুযোগের বাইরে রাজনৈতিক প্রান্তকে এগিয়ে নেওয়া। শ্রমিকদের ধর্মঘটের প্রতিবেদনের পরে তিনি সরকারী খাতের ইউনিয়নগুলির নেতৃত্বের বিরুদ্ধে হুমকি দিয়েছিলেন। রাজনৈতিক মহলের মতে এই হুমকি স্পষ্টতই সোমবার ধর্মঘটের কর্মীদের সংকল্পকে হতাশ করার উদ্দেশ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *