ইরানে নয়া পদ্ধতিতে বেশির ভাগ নাগরিকের করোনা ডিটেকশন টেস্ট

International News Political

নিউজ ফ্রন্ট লাইনার ওয়েব ডেস্ক, তেহরান,১ লা এপ্রিল:করোনা সংক্রমণ রুখতে গোটা বিশ্ব জুড়ে লড়াইয়ের পথে মানব জাতি। ভাইরাসের সংক্রমণ রুখতে সঞ্চায়ে কার্যকরী ভূমিকা হলো এই রোগ নির্ণয় করার পদ্ধতি। যত বেশি সম্ভব বেশি মানুষের উপর করা যাবে ততই সংক্রমণ ঠেকাতে কার্যকরী ভূমিকা নেওয়া যাবে।

ইরান যে স্বাস্থ্য সেবায় এতদূর পৌঁছে গেছে তা হয়তো অনেকের অজানাই ছিল। আর সেই অজানাকেই এবার তারা প্রকাশ্যে এনেছে। সম্প্রতি তারা করোনাভাইরাস পরীক্ষা করার জন্য ভ্রাম্যমাণ টেস্ট সেন্টার চালু করেছে। এই টেস্ট সেন্টার দেশটির রাস্তায় রাস্তায় ঘুরে সেবা দিচ্ছে।

জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণে ইরানের অবস্থা একেবারে নাজেহাল। দেশটিতে এ ভাইরাসে বহু মানুষের প্রাণহানি ঘটেছে। তারপরও তারা দমে যায়নি। এরই মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবায় ইরানের চিকিৎসক ও নার্সদের আত্মত্যাগ বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে।

এবার তারা মানুষের শরীরে করোনার উপস্থিতি টেস্ট করার জন্য চালু করেছে ভ্রাম্যমাণ টেস্ট সেন্টার। এই কাজে দেশটির সেচ্ছাসেবী সংস্থা বাসিজ এগিয়ে এসেছে। এই উদ্যোগের ফলে ইরানিরা খুব সহজেই করোনা টেস্ট করিয়ে নিতে পারছেন।

সম্প্রতি বাসিজ সংস্থার প্রধান ব্রিগেডিয়ার জেনারেল গোলাম রেজা সুলেমানির উপস্থিতিতে এই ভ্রাম্যমাণ করোনা টেস্ট সেন্টার উদ্বোধন করা হয়।ভারতের মতো দেশে শুধু লক ডাউনে সীমাবদ্ধ না থেকে এই পদ্ধতিতে নির্ণয় করার প্রক্রিয়া নিলে অনেক মানুষ উপকৃত হবে বলে অভিমত তথ্যবিজ্ঞ মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *