ঘুম উড়বে শত্রু দেশের!এবার বন্দুক, বাঙ্কার, সুরঙ্গ দেখা যাবে ভারতের ৫ স্পাই উপগ্রহে জানাল ইসরো

India News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,৪ এপ্রিল: শত্রু দেশের রেডারই নয়, এবার সীমান্তের ওপারে শত্রুদের ঘাঁটি বা জঙ্গিদের গোপন ঘাঁটির ওপর কড়া নজর রাখার জন্য আরো ৫ টি সামরিক উপগ্রহ মহাকাশে পাঠাবে ইসরো। এর মধ্যে রয়েছে নতুন চার সিরিজের সর্বাধুনিক ৪টি উপগ্রহ। মহাকাশে পাঠানো হবে আরও উন্নত করে তোলা কার্টোস্যাট সিরিজের নতুন সংযোজন কার্টোস্যাট-৩ উপগ্রহকে।

ইসরোর চেয়ারম্যান কে সিভন বলেন, মহাকাশে দেশের প্রতিরক্ষা সম্পদ বাড়ানোর বিষয়টি এবছর অগ্রাধিকার দেওয়া হয়েছে। আগের সিরিজের রিস্যাট উপগ্রহের পাঠানো ছবি ও তথ্য ওপর ভিত্তি করেই সার্জিক্যাল স্ট্রাইক হয়েছিল ২০১৬ সালে। এমনকি বালাকোটের এয়ার স্ট্রাইকও হয়েছিলওই রিস্যাটের ছবির ভিত্তিতেই। তাই মহাকাশে প্রতিরক্ষা সম্পদ বৃদ্ধিতে নতুন এই ৫ উপগ্রহ আরো গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে বলে দাবি ইসরো চেয়ারম্যানের।

কার্টোস্যাটের পুরনো সিরিজের উপগ্রহে ক্যামেরা রেসোলিউশন ছিল ৫০ সেন্টিমিটার। এবার তা হবে মাত্র ২০ সেন্টিমিটার। অর্থাৎ এর আগে ৫০ সেন্টিমিটার এর চেয়ে ছোট আকারের কোন বস্তুকে মহাকাশ থেকে নিখুঁতভাবে দেখা যেত না। কিন্তু কার্টো স্যাট-৩ এর ক্যামেরায় ২০ সেন্টিমিটার আকারের পথ বস্তুকেও খুব ভালোভাবে দেখতে পাওয়া যাবে। এর ফলে সীমান্তের ওপারে সেনা ঘাঁটি, জঙ্গি খাঁটি ও তাদের বাঙ্কার ,সুরঙ্গ এমনকি বন্দুক সহ অস্ত্র দেখা সম্ভব হবে।

চলতি বছরে ইসরোর রকেট উপগ্রহ মিলিয়ে মোট ৩৩ টি মিশন রয়েছে। মে মাসের মাঝামাঝি সময়ে পিএসএলভিসি-৪৬এ চাপিয়ে মহাকাশে পাঠানো হবে রিস্যাট টু বি উপগ্রহকে। এরপর জুনের চতুর্থ সপ্তাহে পিএসএলভিসির ৪৭ রকেটে করে মহাকাশে পাড়ি দেবে কার্টোস্যাট-৩। জুলাইয়ে পাঠানো হবে রিস্যাট টুবি আর ওয়ান, অক্টোবরে রিস্যাট টু বি আর টু , নভেম্বরে রিস্যাট-১ এ উপগ্রহ পাঠানো হবে মহাকাশে। জানা গেছে এই উপগ্রহগুলি ওজনে অনেকটাই হালকা। এক মিটার পুরু মেঘ ভেদ করে লক্ষ্যবস্তুর ছবি তুলতে সক্ষম এই উপগ্রহ গুলিতে থাকবে অত্যাধুনিক রাডারও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *