জাপানে শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবিতে ধর্মঘট

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,টোকিও,২৬ শে জুন:জাপানের শীর্ষস্থানীয় অপটিক্যাল এবং ডিজিটাল প্রযুক্তির প্রস্তুতকারক সংস্থা অলিম্পাস কর্পোরেশনে হলো ২৪ ঘণ্টার ধর্মঘট সংস্থায় বেতন বৃদ্ধির দাবিতে প্রতিবন্ধী শ্রমিকরা।

তারা অলিম্পাস-সাপোর্টমেট কর্পোরেশন দ্বারা ঠিকাদার হিসাবে নিযুক্ত হয়েছিলেন, এই সংস্থাটি প্রতিবন্ধী ব্যক্তিদের আইনীভাবে প্রয়োজনীয় কর্মসংস্থান উন্নয়নের লক্ষ্যে প্রতিষ্ঠিত অলিম্পাস গ্রুপের অন্যতম সংস্থা।গত বছর, তারা তাদের ইউনিয়ন গঠন করেছিল, যা টোকিও লেবার কমিশনের মান্যতা পায়।প্রতিবন্ধী শ্রমিকদের দাবি ছিল তাদের চাকরি কন্ট্রাক্ট পদে থাকলেও নিয়মিত পদে রূপান্তর লাভ করে।যার ফলে তাদের প্রতি ঘন্টা পারিশ্রমিক বৃদ্ধি পাওয়ার প্রয়োজন ছিল যা হয়নি। তারা প্রতিমাসে ট্যাক্সের পরে কেবলমাত্র ১,৪০,০০০ ইয়েন উপার্জন করে যা টোকিওতে তাদের বসবাস করা বেশ সমস্যার।

২০,০০০ ইয়েনের মাসিক মজুরি বৃদ্ধির দাবিতে, ইউনিয়নভুক্ত শ্রমিকরা বারবার সংস্থার সাথে সম্মিলিতভাবে আলোচনা করেছেন। তবে সংস্থাটি মাত্র ২ হাজার ইয়েন মজুরি বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। সংস্থার প্রতিক্রিয়ার প্রতিবাদে ইউনিয়ন ধর্মঘটের ডাক দেওয়ার সিদ্ধান্ত নেয়।

২৪ ঘন্টা ধর্মঘটের সময় একটি সমাবেশে টোকিও যুব ইউনিয়নের শাখার প্রধান উমেই কেন’নিচি বলেছিলেন, “আমি জাপানী-থেকে ইংরেজী অনুবাদ এবং অন্যান্য চাকরি করছি যা নিয়মিতভাবে করতে হয় কিন্তু তারা বৈষম্যের শিকার বেতন পাওয়ার ক্ষেত্রে।

৩০ বছর বয়সী ইউনিয়নের সদস্য, মাতসুমুরা মাসামি বলেছিলেন, “আমার অপর্যাপ্ত বেতনের কারণে, আমার জীবন-ব্যয়ের জন্য আমার বাবা-মায়ের কাছে সহায়তা চাইতে হয়। আমি নিজে যা আয় করি তাতেই বাঁচতে চাই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *