ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান ৬.৮ রিখটার স্কেলে

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,টোকিও,১৯ ই জুন:৬.৮ রিখটার স্কেলে ভূমিকম্প জাপানকে আতঙ্কে ফেলে দিল গতকাল রাতে, এক ভয়াবহ ভূমিকম্পে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ইআমাগাটা শহরে অঞ্চলে ভূমিকম্পের উৎস স্থল বলে জানা গেছে, ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা না গেলেও দে দেশের বহু অংশে সুনামি অ্যালার্ট জারি করা হয়।

জাপানে তখন মধ্যরাত , ভূমিকম্পে কেঁপে উঠল শহর রিখটার স্কেলে প্রায় ৬.৮৬ । জাপানের ভৌগলিক অবস্থান এর জন্যই বার বার ভূমিকম্পের কবলে পড়ে এই দেশ । দেশের সরকারি টেলিভিশন সংস্থা এনএইচকে জানিয়েছে ভূমিকম্পের উৎসস্থল এর কাছেই রয়েছে নিউক্লিয়ার প্ল্যান্ট ভূমিকম্পের ফলে সেখানে কোনো অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়নি।

গত বছর জুন মাসে এক ভয়াবহ ভূমিকম্প চারজন মানুষের মৃত্যুর খবর আসে ক্ষয়ক্ষতির পরিমাণ হয় প্রচুর ক্ষতিগ্রস্ত হয় বহু বাড়ি। ২০১১ সালে ভূমিকম্পের ফলে সুনামিতে প্রায় এক হাজার মানুষের মৃত্যু ঘটে হয় ,বহু ঘর বাড়ি ধ্বংস ধ্বংস হয়।

আবহাওয়াবিদদের মতে ফান প্যাসিফিক মহাসাগরের রিং অফ ফায়ার বেল্টে অবস্থান এই দেশে , প্রতিবছর দেশে ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়।প্রযুক্তিগত উন্নতির সাহায্যেই জাপান অনেকটাই পরিমাণ রোধ করতে পেরেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *