জাপানে কাজ হারানো শ্রমিকদের নিয়ে আন্দোলনে কমিউনিস্ট পার্টি

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,টোকিও,১৮ ই অক্টোবর:কোভিড -১৯ সংকটের কারণে জাপানের কর্মসংস্থান আরও খারাপ হচ্ছে। আগস্ট মাসে একটি শ্রমশক্তি অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রক এক রিপোর্টে প্রকাশ করেছে তাতে দেখা গেছে যে বেকার সংখ্যা গত বছরের একই মাসের তুলনায় ৯০,০০০ বেড়েছে মত ২০ লক্ষ বেকারের সংখ্যা জাপানে।

করোনার সাথে সম্পর্কিত ব্যবসায়িক স্থগিতাদেশের কারণে সাময়িকভাবে ছুটিতে থাকা শ্রমিকের সংখ্যা ২১ লক্ষ হিসাবে দাঁড়িয়েছে। শ্রম মন্ত্রনালয়ের দ্বারা প্রকাশিত আরেকটি রিপোর্টে উল্লেখ্য কোভিড -১৯ এর কারণে চাকরি হারানো শ্রমিকের সংখ্যায় বৃদ্ধি অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া র আশঙ্কা। লকডাউনের দুইমাসে যা ৬৩০০০ ছাড়িয়েছে। সে দেশের কমিউনিস্ট পার্টি দাবি জানিয়েছে সরকারের কাছে উপযুক্ত ব্যবস্থা গ্রহনের তারা বলেছে সরকারকে সঙ্কুচিত কাজের বাজার থেকে শ্রমিকদের রক্ষার জন্য প্রতিটি সম্ভাব্য ব্যবস্থা গ্রহণের মাধ্যমে তার দায়িত্ব পালন করা উচিত।

হোটেল / রেস্তোঁরা ব্যবসায়ে ২,৮০০০ মানুষ কাজ হারিয়েছে এবং পাইকারি / খুচরা ব্যবসায় ১,৬০০০ কাজ হারিয়েছে। লক ডাউন প্রত্যাহারের পরেও ক্রেতাদের ব্যয় হ্রাস অব্যাহত রয়েছে, অর্থনীতিবিদদের আশঙ্কা জাপান মারাত্মক অর্থনৈতিক মন্দার মধ্যে রয়েছে।

আগস্টের সমীক্ষায় দেখা যায়, উত্পাদন খাত চাকরিতে তীব্র হ্রাস পেয়েছে। এক বছরে ভিত্তিতে, ৫,২০,০০০ কাজ হারিয়ে গেছে, এটি ২০১০ সালের জানুয়ারির পর থেকে বৃহত্তম হ্রাস বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন। যে কাজের বাজার সংকট বিস্তৃত শিল্পগুলিকে প্রভাবিত করবে। নিয়মিত কর্মচারীদের বিষয়ে, নিযুক্তদের সংখ্যা গত বছরের একই মাসের তুলনায় প্রায় ১২ লক্ষ কমেছে। এদের মধ্যে প্রায় ৮,৪০,০০০ মহিলা ছিল।

জাপানী কমিউনিস্ট পার্টি ২ অক্টোবর জরুরি ভিত্তিতে সরকারের কাছে একটি দাবি পেশ করে, যাতে অযৌক্তিক ছাঁটাই ও বরখাস্ত রোধে ব্যবস্থা নেওয়ার দাবি করা হয়। শ্রম আইন লঙ্ঘন না করে কাজ হারানো শ্রমিকদের অবিলম্বে আর্থিক সাহায্যের দাবি জানানো হয়েছে। মাঝারি ও ছোট শিল্পপতিদের সাহায্যে করছে সরকার। সেই সঙ্গে শ্রমিকদের সাহায্য সরকার না করলে দেশ জুড়ে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে জাপানের কমিউনিস্ট পার্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *