হদিশ পাওয়া গেল পুলওয়ামা হামলার মূলচক্রী রশিদ গাজির

Jammu Kashmir News Terrorist Attack

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯: পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার ঘটনার মূলচক্রী হিসেবে নাম উঠে এসেছে আফগান নাগরিক রশিদ গাজির। সেই রশিদ গাজির হদিশ পেল গোয়েন্দারা।

সূত্রের খবর পুলওয়ামা বা ত্রালের কাছে কোন জঙ্গলে গা ঢাকা দিয়ে কাজকর্ম চালায় সে। বৃহস্পতিবার হামলার ঘটনার পরই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। আত্মঘাতী জঙ্গি আদিল আহমেদ দার ওই ভিডিওতে হামলার ঘটনার কথা জানায়। সেই দিনই উঠে আসে রাশিদ গাজির নামও।

আফগান যুদ্ধের সেনানি রশিদ একজন বিস্ফোরক বিশেষজ্ঞ। শুক্রবার পুলওয়ামায় এনআইএ ও এনএসজি একসঙ্গে তদন্ত শুরু করেছে। মনে করা হচ্ছে এই হামলা চালানোর জন্য পাকিস্তান থেকে মাসুদ আজহারের নির্দেশ এসেছিল।
এখন গোয়েন্দারা ঘটনার মূল চক্রি রশিদ গাজিকে ধরার চেষ্টা করছেন।

প্রসঙ্গত উল্লেখ্য পুলওয়ামায় হামলার ঠিক একমাস আগেই গোয়েন্দাদের কাছে খবর ছিল যে ফেব্রুয়ারি মাসে কাশ্মীরে জৈশ-ই- মহম্মদের জঙ্গিরা বড়সড় হামলার ছক কষেছে। ফলে এই খবর থাকার সত্ত্বেও পুলওয়ামায় এত বড় হামলা কিভাবে হল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

বারবার দাবি করা হয়েছে কাশ্মীর উপত্যাকায় জৈশের তৎপরতা অনেকটাই কমিয়ে দিতে সক্ষম হয়েছে নিরাপত্তা বাহিনী। কিন্তু এরপরেও জৈশ ঘোষণা করেছিল ফেব্রুয়ারি মাসে তারা কাশ্মীরে বড় কিছু করবে।

অনুমান করা হচ্ছে কাশ্মীর উপত্যকায় বর্তমানে ৭০ জন জঙ্গি রয়েছে। গোয়েন্দাদের অনুমান পুলওয়ামায় বিস্ফোরণে বিস্ফোরক হিসেবে রাসায়নিক সার তৈরি সামগ্রী ব্যবহার করা হয়েছিল।

কামরান নামক এক পাক নাগরিকের দায়িত্বে ছিল এই গোটা হামলার ঘটনাটি। পুলওয়ামা, ত্রাল, অবন্তিপোরা সহ দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন জায়গায় এই কামরান নিজের কাজকর্ম চালায় বলে জানা গেছে। এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশ এপর্যন্ত ৭ জনকে গ্রেফতার করেছে ।

Phule ama shootout

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *