বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রার শিখরে কুয়েত,তীব্র তাপদাহে জ্বলছে দেশ

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, কুয়েত, ২০ শে জুন:গ্রীষ্মকালে ভয়াবহ রূপ নিয়েছে কুয়েতে বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে সে দেশে। তাপমাত্রার কাটা প্রায় ৬২ ডিগ্রী সেলসিয়াস এর মত। কুয়েতের বিভিন্ন অঞ্চলে এর প্রভাব পড়েছে মারাত্মক, বিভিন্ন শহরের তাপমাত্রা ৫৫ থেকে ৬০ এর মধ্যে নথিভূক্ত হয়েছে ।

তাপের প্রভাবে বহু গবাদি পশুর মৃত্যু ঘটেছে, রাস্তায় অনেক মানুষের মৃত্যু ঘটেছে। রাস্তার ট্রাফিক এর জন্য প্রস্তুত রেড লাইট এরিয়া গুলি র বক্সে আগুন ,প্রচন্ড তাপে গাড়ির বনেট পুড়ে গেছে।গ্রীষ্মের তাপে মধ্যপ্রাচ্যের বহু দেশেই ব্যাপক প্রভাব পড়ছে।

আবহাওয়া বিদ দের মতে যথেচ্ছভাবে শহরের উন্নয়ন ঘটাতে গিয়ে প্রচুর বৃক্ষ ছেদন করতে হচ্ছে ,তারই খেসারত দিতে হচ্ছে এইসব দেশগুলিতে ।গরমের তীব্রতা এতটাই বিভিন্ন গাছে আগুন ধরতে দেখা গেছে। কুয়েতের ৯০ শতাংশ স্কুল বন্ধ অনির্দিষ্টকালের জন্য সকাল ১১ টা থেকে রাস্তায় বাইরে বেরোনো একেবারে এক প্রকার নিষিদ্ধ ,পরিস্থিতি এতটাই সঙ্গীন যত শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার অত্যাধিক ভাবে বেড়ে উঠেছে যার প্রভাব পড়েছে বিভিন্ন শহরে।

সরকারের তরফ থেকে ঘোষণা করেছে কুয়েত ইরাক বাহারিন দেশ অসহনীয় পরিস্থিতির মধ্যে, মানুষকে কিছুটা স্বস্তি দিতে বিভিন্ন এলাকায় জল স্প্রে করা হচ্ছে সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে নতুন নতুন বৃক্ষরোপনের ।আবহাওয়াবিদদের মতে যদিও অনেকটাই দেরি হয়ে গেছে। এসব অঞ্চলে যদিও তাপপ্রবাহের পূর্বাভাস ও আরো বেশি কিছু বেশ কিছুদিন চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *