নির্বাচনে চিলিতে আবার এলেন্দে এর আগমন বিপুল জয় কমিউনিস্ট পার্টির

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,চিলি,১৮ ই মে:দেশের সাংবিধানিক নির্বাচনে অভূতপূর্ব ফলাফল চিলির কম্যুনিস্টরা। বড় বিজয়ীদের মধ্যে ছিলেন, রবিবারের নির্বাচনে বামেরা ঐতিহাসিক জয় অর্জন করলো জিতল ২৮ টি আসন ।

দেশের দক্ষিণপন্থী দল ভামোস ১৫৫ টি আসনের মধ্যে ২৪ টিতে জয়লাভ করেছে।২০১৯ থেকেই দেশে জন বিরোধী সরকারের বিরুদ্ধে নেতৃত্ব দিয়ে আসছে কমিউনিস্ট পার্টি সেই আন্দোলনের ফল এই অভূতপূর্ব জয়।

চিলির কমিউনিস্ট পার্টি, ফ্রেন্ট আম্প্লিও (“ব্রড ফ্রন্ট”) এবং অপ্রেবো দিগনিদাদের অন্যান্য বামপন্থী দলগুলির জোট দেশে নয়া উদারবাদী নীতির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভকে নেতৃত্ব দিয়েছিল। যা তৈরির জন্য বাধ্য করেছিল সাংবিধানিক নির্বাচন যা একটি চমকপ্রদ এবং অপ্রত্যাশিত জয় করেছে বলে মনে করছে রাজনৈতিক মহল।অন্যান্য ছোট দলগুলির সাথে জোট করেই কয়েক দশক পর শাসন ক্ষমতায় ফিরছে কমিউনিস্ট পার্টি।অন্যদিকে স্যান্টিয়াগো শহরেও মেয়র পদে জয়ী হয়েছে কমিউনিস্ট পার্টি প্রায় ৪০ শতাংশ ভোট নিয়ে প্রার্থী ইরাক হ্যাজলার মেয়র পদে জয়ী হয়েছে।

১৯৮০ সালে জেনারেল অগাস্টো পিনোশেটের একনায়কতন্ত্রের অধীনে বেসরকারিকরণ এবং পুঁজিবাদী শাসন ব্যবস্থায় প্রবর্তিত হয়েছিল বামপন্থী সালভেদর এলেন্দে এর সরকারকে উৎখাত করে।

কম্যুনিস্ট পার্টির রাষ্ট্রপতি প্রার্থী ড্যানিয়েল জাদু, যিনি রেকোলেটারার শহরে ৬৬ শতাংশ ভোট পেয়ে পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন।জয়ের খবরে তিনি বলেছেন তার দলটি এখন “চিলির সম্ভাবনার” প্রতিনিধিত্ব করে এই জয় এলেন্দে কে উৎসর্গ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *