বঙ্গে বামফ্রন্টের আর্থ সামাজিক নীতির উপর থিসিস নোবেল জয়ী অর্থনীতিবিদের

International News West Bengal

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, লন্ডন, ১৬ ই অক্টোবর:গতকাল থেকেই শুভেচ্ছা বার্তায় ভেসে গেছেন সদ্য নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি।বাঙালি হিসেবে তিনি চতুর্থ স্থানে নোবেল জয়ী তালিকায় ।নিও লিবারেল অর্থনীতিতে কল্যাণকর দিক গুলি নিয়ে তার থিসিস সারাবিশ্বেই সমাদৃত হয় ,তার লেখায় উঠে আসছে মানুষের প্রয়োজনে আর্থিক নীতি রূপায়ণ জরুরি।

অভিজিৎ বাবুর একটি থিসিস বেশ চমকপ্রদ,১৯৭৭ সালে বঙ্গে বামফ্রন্ট সরকার ক্ষমতায় আসার পর তাদের আর্থ সামাজিক নীতি বহু মানুষের কল্যাণে কাজ করেছে।থিসিসের মধ্য দিয়ে তিনি জোরালো ভাবে সমর্থন করেছেন বামফ্রন্ট সরকারের অপারেশন বর্গা,যার জেরে কৃষির উৎপাদনশীলতা শুধু বৃদ্ধি পায় নি।কৃষির সাথে যুক্ত ক্ষেত মজুরদের আর্থিক অবস্থান শক্তিশালী হয়েছে ।

তার থিসিসে উঠে এসেছে ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গে কৃষি জমির উৎপাদনশীলত দ্রুত বৃদ্ধি পেয়েছিল, যা একেবারে ওই সময়ে অপ্রত্যাশিত বিশ্ব অর্থনীতি মহল থেকে প্রশংসা অর্জন করে বামফ্রন্ট সরকার। পশ্চিমবঙ্গে কৃষি বিকাশে অপারেশন বার্গার অবদানের মূল্যায়ন করতে গিয়ে উঠে আসে সম্পত্তির অধিকার এবং কৃষিকাজের দক্ষতার মধ্যে এক সম্পর্ক । ধনী থেকে দরিদ্রের কাছে সম্পত্তির অধিকার হস্তান্তর একটি সামাজিক বৈষম্যের অবসান ঘটাতে সাহায্য করেছিল।

অপারেশন বর্গা বিশেষত আকর্ষণীয় কারণ এতে সম্পত্তির অধিকারের সম্পূর্ণ স্থানান্তর (যেমন, ভূমি মালিকদের পুনরায় বিতরণ) ভূমি মালিকানার পুরো স্থানান্তর যা কৃষিজাত ব্যয়কে অনেকটাই কমাতে সাহায্য করে । উৎপাদনশীলতায় ইতিবাচক প্রভাব ফেলে, অপারেশন বর্গার মতো এক সফল রূপায়ণ ভারতের অন্যন্য অঞ্চলে সংগঠিত হয় নি।যার জেরে গ্রাম বাংলার অর্থনীতি সাফল্যের মুখ দেখে।প্রায় ৩৪ বছর ধরে সফল রূপায়ণ বামফ্রন্ট সরকারের সাফল্য।

তিনি এই বিষয়টা থিসিস আকারে শিকাগো জার্নালে প্রকাশিত হওয়ার পর ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।এমনাকি বিশ্ব ব্যংক থেকে তাকে আমন্ত্রিত করা হয় এই বিষয়ে বক্তব্য রাখতে।বামফ্রন্ট সরকারের অপারেশন বর্গার সফল রূপায়ণ তিনি তার পুওর ইকোনমি গ্রন্থে উল্লেখ করেছেন।এক বাঙালির নোবেল জয় যেমন খুশির ও গর্বের,তেমনি নোবেল জয়ী গ্রন্থে বঙ্গে বামফ্রন্টের আর্থ সামাজিক নীতির ভূয়সী প্রশংসা এক মাইলস্টোন তৈরি করলো বলে মনে করছে রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *