বামেরাই উজ্জ্বল

Bihar News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,পাটনা,১০ ই নভেম্বর:প্রায় ২৫ বছর পর বিহারের বিধানসভা ভোটে আবারো নিজেদের উপস্থিতি জানান দিল তিন বাম দল। মহাগঠবন্ধনের সব দলের মধ্যে লড়াই করা এবং এগিয়ে থাকা আসনের অনুপাতে আরজেডি এবং কংগ্রেসের তুলনায় ভালো ফল বামেদের। এমনকি স্ট্রাইক রেট বলছে বামেরা বিজেপির থেকেও এগিয়ে। বলাই বাহুল্য বিহার নির্বাচনের এই ভালো ফলাফল বাড়তি অক্সিজেন দেবে বামেদের পশ্চিমবঙ্গেও।

২৪৩ টি আসনের মধ্যে বামদলগুলি ২৯টি আসনে লড়াই করেছিল। সিপিআইএমএল ১৯টি, সিপিআইএম ৪ টি সিপি আইপি ৬টি আসনে প্রার্থী দিয়েছিল। গণনার প্রবণতা বলছে বামেরা ১৮টি আসনে জিততে পারে।

২৯টির মধ্যে ১৮ টি আসনে জিততে পারে বামেরা। এদিকে মহাগঠবন্ধনের বড় শরিক কংগ্রেস ৭০টির মধ্যে মাত্র ২০ টি আসনে এগিয়ে রয়েছে, আর আর জেডি ১৪৪টির মধ্যে ৭১টি আসনে এগিয়ে রয়েছে অর্থাৎ এই দুই দলেরই আসন আগের চেয়ে কমতে চলেছে। আর ফলাফল আমাদের রাজ্যেও বামেদের শক্ত অবস্থান নিতে সাহায্য করবে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। কংগ্রেসের সঙ্গে জোট হলেও বিহারের ফলাফল বামেদের দড় কষাকষিতে ভালো জায়গায় থাকতে সাহায্য করবে বলে মত তাদের।

২০১৫ সালের নির্বাচনে সিপিআইএম এল মাত্র তিনটি আসন জিতেছিল। সিপিআই সিপিআইএম কেউ কোন আসন পায় নি। ১৯৯৫ সালের পর থেকে ধারাবাহিকভাবে সিপিআইএম এবং সিপিআইয়ের বিহারে আসন কমেছে। দীর্ঘ ২৫ বছর পর বিহারে ফের ঘুরে দাঁড়ালো বামেরা। আর বলাইবাহুল্য এই ফলাফল ২০২১ বাংলার নির্বাচনে বাড়তি অক্সিজেন দেবে বামেদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *