পশ্চিম আফ্রিকার নাইজারে নির্বাচনী ফলের পরই হিংসাত্মক আন্দোলন বিরোধীদের

International News

নিউজ ফ্রন্টলাইনার আন্তর্জাতিক ডেস্ক, ২৬ শে ফেব্রুয়ারি:নির্বাচনে ফল ঘোষণার পড়েই হিংসাত্মক সংঘর্ষ শুরু হয়েছে আফ্রিকার দেশ নাইজারে।সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আলকাছে আলহাদা সাংবাদিকদের জানিয়েছেন, মঙ্গলবার বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে ৪৬০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং বৃহস্পতিবার দাঙ্গায় দু’জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।

গত রবিবার নির্বাচনের পরের প্রতিবাদ চলাকালীন নাইজেরে বৃহস্পতিবার কমপক্ষে দু’জন নিহত হয়েছেন। নাইজেরিয়ান পার্টি ফর ডেমোক্রেসি প্রার্থী মোহাম্মদ বাজৌমকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।পরাজিত প্রার্থী মহামানে ওসমানের সমর্থকরা দুর্নীতির অভিযোগ এনে সরকারী ফলাফল গ্রহণ করতে অস্বীকার করেছেন। বৃহস্পতিবার বিক্ষোভকারীরা বিভিন্ন সরকারি ভবনগুলিতে আগুন ধরিয়ে দেয় এবং পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়তে দেখা যায়। জনতা ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ব্যবহার করে।

সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার দাঙ্গায় দু’জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এই হিংসার জন্য বিরোধী নেতা হামা আমাদৌকেও দায়ী করেছে। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে পশ্চিম আফ্রিকার অর্থনৈতিক সম্প্রদায়ের পর্যবেক্ষক মিশন বলেছে যে নির্বাচন “অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য এবং স্বচ্ছ অবস্থার অধীনে হয়েছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *