তিনিউসিয়ায় লক ডাউনের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী মনোনীত

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, তিউনিসিয়া,২৬ শে জুলাই:তিউনিশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হিচেম মেচিচিকে প্রধানমন্ত্রী করে পরবর্তী সরকার গঠনের জন্য নিয়োগ দেওয়া হয়েছে বলে রাষ্ট্রপতির কার্যালয় জানিয়েছে, উত্তর আফ্রিকার দেশটির বড় দলগুলোর মধ্যে রাজনৈতিক উত্তেজনার মধ্যে রয়েছে।

৪৬ বছর বয়সী এই আইনজীবী এলিস ফখফখের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি, যিনি এই মাসের শুরুর দিকে প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন। তবে রাষ্ট্রপতি কাইস সাইদকে শাসক রাজনৈতিক দলগুলির প্রস্তাবিত নামগুলির মধ্যে মেচিচি অন্যতম ছিল ।

শনিবারের ঘোষণার পর এক বিবৃতিতে মেচিচি বলেছিলেন, তিনি “সমস্ত তিউনিসিয়ানদের প্রত্যাশা পূরণকারী একটি সরকার গঠনের জন্য কাজ করবেন”।আরব বসন্তের আঞ্চলিক অভ্যুত্থানের ২০১১ সালের বিপ্লবের পরে তিউনিসিয়াকে গণতান্ত্রিক উত্তরণের জন্য একটি সাফল্যের মাইলস্টোন হিসেবে প্রশংসিত করা হয়েছে।তবে সেই বিপ্লব তিউনিসিয়ার জনগণের প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে এবং কোভিড -১৯ মহামারীর কারণে ইতিমধ্যে দেশের সীমানা বন্ধ হয়ে ভঙ্গুর অর্থনীতি ভেঙে পড়েছে।

এই মারণ ভাইরাসে তিউনিসিয়ায় প্রায় ৫০ জন মারা গেছে এবং ১৪০০ এরও বেশি সংক্রামিত হয়েছে।বিদায়ী সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পাশাপাশি, মেচিচি আইনগত বিষয়গুলি পরিচালনা করে রাষ্ট্রপতি সাইয়েদের পরামর্শদাতা ছিলেন। তিনি এর আগে পরিবহন মন্ত্রকের চিফ অফ স্টাফ ছিলেন এবং সামাজিক বিষয়ক মন্ত্রণালয়েও দায়িত্ব পালন করেছেন।

সরকার গঠনের জন্য তাঁর এখন এক মাস রয়েছে, যা পার্লামেন্টের আস্থাভাজন ভোটের মুখোমুখি হবে এবং সফল হওয়ার জন্য সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে। এতে ব্যর্থ হলে সংসদ ভেঙে দেওয়া হবে এবং তিন মাসের মধ্যে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *