ইকুয়েডরের আম্যাজনে তেলের বিষের ছোয়া

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,ইকুয়েডর,১৬ ই জুন:ইকুয়েডর অ্যামাজনে তেল ড্রিলিংয়ের অমানবিক ও পরিবেশগত প্রভাবের ইতিহাস ব্যাপক যা বসেই দেশের মানুষের জীবনকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে।যেখানে দূষণ এতটাই বিস্তৃত যে চিকিৎসা বিশেষজ্ঞরা বর্তমানে ক্যান্সারে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষের মৃত্যুর পূর্বাভাস দিয়েছেন এবং পাঁচটি আঞ্চলিক রেইন ফরেস্ট সম্প্রদায়ের মধ্যে প্রাদুর্ভাব ঘটেছে।

সম্প্রদায়ের নেতারা এবং চিকিৎসকরা ইতিমধ্যে অঞ্চলে ক্যান্সারের উচ্চ হারের পাশাপাশি জন্মগত ত্রুটি সম্পর্কে রিপোর্ট করেছেন। ফটোগ্রাফার লু ডিম্যাটেস এবং কায়না সিজেমাকাক এই বিষাক্ত দূষণে আক্রান্তদের শারীরিক এবং মানসিক বাস্তবতা নথিভুক্ত করেছেন, যা বহুল পরিমাণে প্রকাশিত অপরিশোধিত তেল নিস্কাশনের সময় এক্সন সংস্থার ভালদেজ ৩০ গুণ বেশি দূষণ নির্গত হয়।

যদিও ভুক্তভোগীদের চিত্র এবং সাক্ষ্যদানগুলি গল্পের একটি মূল উপাদান, বইটি ন্যায়বিচারের জন্য একটি উত্থানযাত্রার দলিলও করেছে, যেখানে ইকুয়েডরের একটি যুগান্তকারী আইনী মামলার রায় হয়েছে। এটি এখনও দক্ষিণাঞ্চলীয় অ্যামাজনকে সংরক্ষণ করার আন্দোলনের চিত্র, যেখানে বেশ কয়েকটি আদিবাসী জাতি তাদের জমি এবং এই অঞ্চলের বাইরে তেল উত্তোলন করানোর জন্য লড়াই করছে।

পরিবেশবাদীরা বলছেন একটি ভৌগলিক অঞ্চলে নির্দিষ্ট করার সময়, অশোধিত তেল উত্তোলনের জন্য পরিবেশকে অনুশীলনের প্রয়োজন এবং অ্যামাজন বেসিনে পরিবেশ সংরক্ষণের গুরুত্ব দেওয়া উচিত যে সবসময় লংঘিত হচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *