পেগাসাস রহস্য(পর্ব-১)

Event Fact

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, ঝুলন দাশগুপ্ত, কলকাতা,২৩ শে জুলাই,
ফের শিরোনামে ইসরাইলের সফটওয়্যার পেগাসাস। এই আড়ি পাতার সফটওয়্যার ব্যাবহার করে বিরোধী দলের নেতৃত্ব , সাংবাদিক , গবেষক, দলিত অধিকার আন্দোলনের নেতা, তাদের গতিবিধি , তাদের ফোনের যাবতীয় তথ্য এমনকি তাদের অবস্থান তারা জানতে পারে। উগ্র জায়নবাদিদের সাথে হিন্দুত্ব বাদের দৃষ্টিভঙ্গি আর মতাদর্শ সম্পূর্ণ এক ।এই সুবাদে ইসরাইলের সরকারের সাথে ভারতের মোদি সরকারের বোঝাপড়া ভালোই। পেগাসাস ইসরাইলের একটা কোম্পানি NSO গ্রুপের।

পেগাসাস কি গ্রিক পুরান অনুসারে পার্সিয়াস মেডুসের সাপের মত মাথা, কন্ঠ থেকে যখন কেটে ফেলেন তখন মেডুসের কন্ঠনালী থেকে যে রক্ত বেরোয় তা থেকে পেগেসাস আর সিরেসেস এর জন্ম হয়। রাজা গ্লুকাসের ও রানী ইউরিনোমের পুত্র বেলেরফোন পেগাসাসের সাহায্য নিয়ে আমাজন দের বিরুদ্ধে লড়াই করেন, পেগাসাস কে কেউ ধরতে পারছিল না, দেবী এথেনার সাহায্য নিয়ে পেগাসাস কে ধরেন আর সব যুদ্ধে জিতে যান, তেমনি এই spy সফটওয়্যার ফোনে সব বিরোধী দের ধরে তাদের পরাজিত করেন, সেই কারণে ইসরাইলি সংস্থা এটির পেগাসাস নাম দেন।

কি ভাবে পেগসাস কাজ করে টার্গেট মোবাইলে একটা SMS এর মাধ্যমে একটা লিংক পাঠানো হয়,সে এই লিঙ্ক খুললেই তা হ্যাক করা শুরু করবে, বা wa এ মিস কল পাঠালে বা কিছু পাঠালে টার্গেট করা ব্যাক্তিটি যদি নাও ধরেন তবুও তার মোবাইল হ্যাক হয়ে যাবে। টার্গেটের মোবাইলের তথ্য , তার লোকেশন , তার ক্যামেরা অডিও সহ যিনি হ্যাক করেছেন তার কাছে সব তথ্য পাঠাতে শুরু করে। *প্রথম পেগসাস শোনা যায়* ভারত বর্ষে indian telegraph act of 1885 আর information technology( IT) Act of 2000, একটি সমস্যা বহুল আইন যা ভারতবর্ষের রাষ্ট্র ইচ্ছা করলে ব্যাক্তি বিশেষের ফোন আর কম্পিউটারের যাবতীয় তথ্য গোপনে নিতে পারে। ।2016 সালে আরবের এক সমাজকর্মীর ফোনে সন্দেহ জনক মেস্যাজ আসে তারা তখন এতটা গুরুত্ব দেয় নি 2019 সালে face book এর একটি দায়ের করা মামলা থেকে বিশ্ব বাসী জানতে পারেন পেগসাসের কথা।

(২য় পর্ব দেখতে চোখ রাখুন নিউজ ফ্রন্টলাইনারে)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *