সরকার বিরোধী আন্দোলনের জের কেনিয়ায় কমিউনিস্ট পার্টির সদর দফতরে পুলিশের হানা

International

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব দর্শক,নাইরোবি,৯ ই এপ্রিল: কেনিয়ার পুলিশ নাইরোবিতে আচমকা কেনিয়ার কমিউনিস্ট পার্টির সদর দফতর আক্রমণ করে দলের কেন্দ্রীয় কমিটির কয়েকজন সদস্যকে গ্রেপ্তার করে।এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায়।

কমিউনিস্ট পার্টির অভিযোগ কোনও আদালতের ওয়ারেন্ট ছাড়াই পুলিশের অভিযান পরিচালিত হয়। পুলিশ অফিসাররা পার্টির রেকর্ড রুমে প্রবেশের বিষয়ে আগ্রহী ছিল যেখানে মূল পার্টির বিভিন্ন ডকুমেন্ট রাখা আছে।সদস্যদের বিরোধিতায় সেখানে পৌঁছাতে ব্যর্থ হোন।

গ্রেপ্তার হওয়া দলের সদস্যদের মধ্যে ছিলেন শ্রমিক ও সমবায় বিভাগের দায়িত্বে থাকা কেন্দ্রীয় কমিটির সদস্য গীতাহী নাগুনই।ঘটনার পরেই থানার সামনে প্রবল বিক্ষোভ শুরু হয় এরপরে, গ্রেপ্তার হয় কেনিয়ার কমিউনিস্টদের জামিনে মুক্তি দেওয়া হয় শুক্রবারে আদালতে হাজির হওয়ার কথা রয়েছে, যেখানে তাদের বিরুদ্ধে সরকার কর্তৃক আরোপিত কোভিড -১৯ বিধিনিষেধমূলক পদক্ষেপ লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত করা হবে।সরকার বলে সরকারি নিষেধাজ্ঞা সত্ত্বেও সরকার বিরোধী বিক্ষোভ সংগঠিত করছে।

সোয়াজিল্যান্ডের কমিউনিস্ট পার্টি একটি বিবৃতিতে নাইরোবিতে গতকালের ঘটনার নিন্দা করে জানিয়েছে যে “এই কঠিন সময়ে কেনিয়ার কমিউনিস্ট পার্টি এবং সেই দেশের শ্রমিক শ্রেণির সাথে নিঃশর্ত সংহতি রয়েছে, যুক্তিযুক্ত কোভিড -১৯ নিষেধাজ্ঞাকে প্রত্যাখাতে পার্টিতে যোগ দিয়েছে “সাধারণ মানুষের আরও নিবিড় সমর্থন দাবী করার সময়।বেহিসেবি লক ডাউনের ফলে কাজ হারিয়েছেন কয়েক হাজার সরকার তাদের পাশে দাঁড়ানোর পরিবর্তে শিল্পপতিদের কর ছাড় দিয়েছে তার বিরুদ্ধে দেশ জুড়ে আন্দোলনে কেনিয়ার কমিউনিস্ট পার্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *