বালুরঘাটে ব্রিটিশ আমলের টাউন ব্যাঙ্ক ভেঙে দেওয়ার প্রতিবাদে মানুষ

District News

নিউজ ফ্রন্টলাইনার দক্ষিণ দিনাজপুর জেলা থেকে সংবাদ দাতা সুশান্ত কুন্ডু: , ক্ষোভে গর্জে উঠল বালুরঘাট। বালুঘাটের ঐতিহ্যবাহী ব্রিটিশ আমলের তৈরী টাউন ব্যাঙ্ক আজ ভেঙে গুড়িয়ে দিল প্রোমোটাররা। প্রতিবাদে শুক্রবার বিকেলে বালুরঘাট মোক্তার পাড়া এলাকায় টাউন ব্যাঙ্কের সামনে নীরাবতার মধ্য দিয়ে শোক দিবস পালন করা হল।এবং সাধারণ মানুষের কাছে সই সংগ্রহ করাও হয়।

প্রসঙ্গত, ব্রিটিশ আমলে বালুরঘাট মোক্তারপাড়া এলাকায় তৈরি হয়েছিল টাউন ব্যাঙ্ক৷ যদিও সেই ব্যাঙ্কটি অনেক দিন আগেই বন্ধ হয়ে যায়৷ব্যাঙ্কের ভবনটিও ভগ্নদশায় পরিণত হয়েছিল । ১৯১৩ সালে তৈরি হওয়া টাউন ব্যাঙ্কের ভবনটি মালিকানা কার তা নিয়ে প্রশ্ন ছিল। এরপর প্রোমোটারদের নজর পড়ে সেই ঐতিহ্যবাহী ভবনটির উপর।

অভিযোগ, রাতারাতি ট্রাস্টি বোর্ডের সদস্য তৈরি হয়ে যায় এবং মালিকানা হস্তান্তর করা হয় চুপিসারে। অভিযোগ যিনি প্রোমোটার তার মিসেসকে পাওয়ার অফ এটর্নি দেন এবং তিনিই বিক্রি করে দেন তার স্বামীকে। আর এই পদ্ধতিতেই মালিকানা বদল হয়েছে ঐতিহ্যবাহী এই টাউন ব্যাঙ্কের। হেরিটেজ বিল্ডিং রক্ষা করতে না পাড়ার দায় জেলা প্রশাসনের ওপরই চাপান তারা। আগামী দিনেও বালুরঘাটের নানা ঐতিহ্যবাহী বাড়ি এই ভাবেই প্রোমোটারদের দখলে চলে যেতে পারে এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন হেরিটেজ বিল্ডিংয়ের সদস্যরা। এর জং দ্রুত প্রশাসনিক হস্তক্ষেপ দাবি করেছেন তারা।

এই কর্মসূচিতে অংশ নিয়েছেন ইতিহাসবিদ সুমিত ঘোষ, দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটির সক্রিয় সদস্য তুহিন শুভ্র মন্ডল, দক্ষিণ দিনাজপুর হেরিটেজ সোসাইটি সম্পাদক দিপক মন্ডল সহ সমস্ত সদস্যগন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *