সোশ্যাল মিডিয়ায় সরকারি হস্তক্ষেপের বিরুদ্ধে নজিরবিহীন বিক্ষোভ

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,লেবানন,১৮ ই অক্টোবর:অর্থনৈতিক সঙ্কটের প্রতিবাদে হাজার হাজার বিক্ষোভকারী লেবাননে সরকারের বিভিন্ন জন বিরোধী পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে লেবাননের শহরগুলিতে রাস্তায় নেমেছে।

বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ চলছিল শ্রমিক ও শিক্ষকদের ,সরকারের সেই বিক্ষোভ আটকাতে সোশ্যাল মিডিয়ায় নজরদারি এবং ট্যাক্স চাপায়,বলা হয় সোশ্যাল মিডিয়ায় কল করতেএ গেলে সরকারকে টাকা দিতে হবে।বা8ক্ষোভ তো বন্ধ হলো না প্রায় হাজার হাজার বিক্ষোভ কারী রাস্তা অবরুদ্ধ করে দিলো বেইরুটে।

বিক্ষোভ প্রবল আকার ধারণ করেছে,বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে এবং নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত হয়। কয়েকজন আহত হয়েছেন।

বিশ্বের অন্যতম ভারী ঋণগ্রস্ত শহর হলো বেইরুট, দেশের আর্থিক সঙ্কটের কারণে ক্রমশ স্থিত অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটায় এই বিক্ষোভ এর তীব্রতা বেড়েছে । সরকার এখন বিক্ষোভ বেআইনি করে বিক্ষোভ দমনের পথ নিয়েছে। “অর্থনৈতিক জরুরি অবস্থা” হিসাবে ঘোষণা করা সরকার তার ঘাটতি কাটানোর উপায় খুঁজছে।

এক প্রতিবাদকারী বলেছিলেন, “আমরা ক্ষুধার্ত, কোন কাজ, বিদ্যুৎ, জল, এমনকি বায়ু দূষিত ও কারসিনোজেনিকের কারণে মরেছি। আমাদের বাচ্চারা অসুস্থ,” এক প্রতিবাদকারী বলেছিলেন। “আমরা হোয়াটসঅ্যাপে শুধু মাত্র ট্যাক্স আরোপের বিরুদ্ধে নেই, আমরা এখানে সবকিছুর উপরে,জ্বালানী, খাবার, রুটি, সব কিছুর দাম বৃদ্ধির বিরুদ্ধে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *