চলে গেলেন বাংলার বাম আন্দোলনের প্রতিষ্ঠিত নাম ক্ষিতি গোস্বামী

District News

নিউজ ফ্রন্ট লাইনার ওয়েব ডেস্ক, কলকাতা ,২৪ শে নভেম্বর :চলে গেলেন বাংলার প্রতিষ্ঠিত নেতা আর এস পি রাষ্ট্রীয় সম্পাদক ক্ষিতি গোস্বামী । দীর্ঘদিন বাংলার বাম আন্দোলনের পুরোধা ছিলেন , দীর্ঘদিন সংসদীয় রাজনীতিতে সক্রিয় ছিলেন। বেশ কিছুদিন ধরেই অসুস্থ্য ছিলেন আজ ভোরে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন ।

বামফ্রন্ট আমলে বার বার সংবাদ মাধ্যমে উঠে এসেছে তার নাম ,তত্কালীন রাজ্য সরকারের তিনি সমালোচক ছিলেন বহু ক্ষেত্রেই সরকার বিরোধী মত প্রকাশ করতেন । রাজনৈতিক পালাবদলের পর থেকে তিনি অনেক বার বিতর্কে জড়িয়েছেন , কলকাতার পৌরসভার বিভিন্ন ইস্যু নিয়ে সর্ব হতে দেখা গেছেন আবার তার স্ত্রী সরকারের মহিলা কমিশনের চেয়ারম্যানের পদ পাওয়া নিয়েও বিতর্ক হয় ।

তিনি রাজ্যে ও জাতীয় ক্ষেত্রে বৃহত্তর বাম ঐক্যের সওয়াল করেছিলেন ,বার বার তার বক্তব্যে কংগ্রেসের সাথে জোট বিরোধী অবস্থান লক্ষ্য করা গেছে । সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়ার পর রাজ্যে কংগ্রেসের সঙ্গে বামেদের ঘোষিত বা অঘোষিত প্রাক-‌নির্বাচনী জোট নিয়ে জল্পনা প্রসঙ্গে ক্ষিতি গোস্বামী বলেন, ‘‌এমন জোট হলে আখেরে আরএসপি-‌সহ বাম শরিক দলগুলির ক্ষতি হয়। কারণ, বামেদের ভোট কংগ্রেসে গেলেও কংগ্রেসের ভোট আসে না। ২০১৬-‌এর বিধানসভা নির্বাচনে তার প্রমাণ মিলেছে।’‌ তিনি আরও বলেন, ‘তবে‌ বাম জোটের স্বার্থে তিক্ত সিদ্ধান্ত মেনে নিতে হতে পারে।

বামফ্রন্ট এর ঐক্য ধরে রাখার ক্ষেত্রে তার ভূমিকা প্রশংসনিয় বহুবার তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জী এর প্রস্তাব প্রতাখ্যান করেছেন তার সাথে জোটের শরিক হতে। এমনকি ২০১৯ এর তৃণমূলের ব্রিগেড সমাবেশে যোগদানের আবেদন নাকচ করেছেন তিনি ।

তার মৃত্যু বাংলার বাম রাজনীতিতে বেশ ক্ষতি করল বলেই মনে করছেন রাজনৈতিক মহল , বাম ঐক্য মজবুত করার প্রয়াস যে তিনি নিয়েছিলেন সেটার অগ্রগতি ক্ষতিগ্রস্থ হল বলে ধারনা রাজনৈতিক বিশেষজ্ঞ মহলে। দলের উর্ধে তিনি ছাপ রেখেছিলেন দেশের বাম আন্দোলনের অগ্রগণ্য সৈনিক হিসেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *