সেলের মেডিক্লেম নিয়ে অচলাবস্থা প্রতিবাদে অবসরপ্রাপ্ত শ্রমিক রা

District News Durgapur Paschim Bardhaman

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, দুর্গাপুর,১৬ ই এপ্রিল:সেলের মেডিক্লেম নিয়ে অচলাবস্থা তৈরি হয়েছে প্রতিবাদে সামিল অবসরপ্রাপ্ত শ্রমিকরা। গত ১০ই এপ্রিল মেডিক্লেম পলিসি শেষ হয়ে যায়,সেল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে মেডিক্লেম এর সাথে যুক্ত  সংস্থা গুলি পরে সেল কর্তৃপক্ষ ঘোষণাপত্র প্রকাশ করে অবসর প্রাপ্ত শ্রমিকদের জন্য যে প্রিমিয়াম ধার্য করা হয় বয়স ভিত্তিক প্রিমিয়াম এর ক্ষেত্রে প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি পায় .

আর্থিক ভাবে দুর্বল শ্রমিকরা ক্ষোভে  ফেটে পড়ে ,অবসরপ্রাপ্ত শ্রমিকদের সংগঠন সেল কর্তৃপক্ষের সাথে  বৈঠকে বসে , এই অস্বাভাবিক বৃদ্ধি তারা মানছে তারা জানিয়ে দেয়। শুরু হয় অচলাবস্থা সেল কর্তৃপক্ষের সঙ্গে দফায় দফায় বৈঠক সংগঠনগুলির কিন্তু কোনো সমাধান সূত্র এখনো বের হয়নি

চিকিৎসা চালাতে যাতে বাধা প্রাপ্ত না হয় সেল গতবারের সংস্থা কেই মেডিক্লেম পলিসি চালাতে তারা আবেদন করে, সেই আবেদনে সাড়া দিয়ে ইউনাইটেড ইন্ডিয়া ইনস্যুরেন্স সংস্থা  আরও তিন মাসের জন্য তাদের পুরোনো চুক্তি অনুযায়ী পুরনো রেট এই তিন মাসে প্রিমিয়াম তারা ধার্য করে। সাময়িকভাবে স্বস্তি পেলেও দীর্ঘমেয়াদি চুক্তি না হওয়ায় , আজ এএসপি এবং ডিএসপি কারখানার অবসরপ্রাপ্ত শ্রমিক সংগঠন গুলি বিক্ষোভ সভার আয়োজন করে দুর্গাপুর ইস্পাত এর বহু অবসরপ্রাপ্ত শ্রমিকরা সেই সভায় উপস্থিত হয়।

সভায় হিন্দুস্তান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের যুগ্ম সম্পাদক স্বপন মজুমদার বক্তব্য রাখেন বক্তব্য উঠে আসে কিভাবে সেল কর্তৃপক্ষ সংগঠনগুলোর সঙ্গে আলোচনার না করেই এই অস্বাভাবিক বৃদ্ধির হার প্রস্তাব করেছে। এই বেহিসাবি বৃদ্ধির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন ,বেশিরভাগ  অবসরপ্রাপ্ত শ্রমিকরা আর্থিক ভাবে দুর্বল হয়ে পড়েছে  তাদের পক্ষে ব্যয়সাধ্য চিকিৎসা গ্রহণ করা একপ্রকার অসম্ভব হয়ে পড়ছে সেলের মেডিক্লেম তাদের কাছে সেই চিকিৎসার সুযোগ করে দিয়েছে কিন্তু সেল কর্তৃপক্ষের অস্বাভাবিক  প্রিমিয়াম বৃদ্ধি চিকিৎসা ব্যবস্থাকেই ক্ষতিগ্রস্ত করবে বলে তিনি মনে করেন। তিনি বলেন অবিলম্বে একটা দীর্ঘমেয়াদী মেডিক্লেম পলিসি ঘোষণা করতে হবে কর্তৃপক্ষকে সেইসঙ্গে মেডিক্লেম পলিসি প্রেমিয়াম রেট বৃদ্ধির হার কমাতে হবে, এবং সেলের নিজস্ব হাসপাতালে পরিকাঠামো বৃদ্ধি করতে হবে যাতে অবসর প্রাপ্ত শ্রমিকরা চিকিৎসা পায়  শ্রমিক সংগঠন গুলির সাথে বারবার আলোচনা ফলপ্রসূ না হয় তারা প্রতিবাদে বসেন, এই সমস্যা দুর্গাপুরের শুধু নয় সেলের সঙ্গে যুক্ত সমস্ত ইউনিটে দক্ষ অবসরপ্রাপ্ত শ্রমিকরা  দাবি তুলেছে অবিলম্বে  বৃদ্ধির হার কমাতে হবে অবসরপ্রাপ্ত শ্রমিকদের চিকিৎসা সুযোগ করে দিতে হবে এবং ইন্সুরেন্স এর সঙ্গে যুক্ত টিপি এর যে খরচ অবিলম্বে কমাতে হবে টিপির কমিশন বাবদ গত বছর যে পরিসংখ্যান উঠে এসেছে তার সংখ্যাটি ৩৫ কোটির মত , টিপি র এই কমিশন কমে গেলে বিপুল খরচ অনেকটাই কবে যাবে সে ক্ষেত্রে প্রিমিয়ামের রেট কমে যাবে। কিন্তু সেল কর্তৃপক্ষ সেই দিকে না হেঁটে প্রিমিয়াম রেট বাড়িয়ে দেয়।

অবসরপ্রাপ্ত শ্রমিক সংগঠন গুলির নেতৃত্ব হুঁশিয়ারি দেয়, প্রিমিয়াম রেট না কমালে দুর্গাপুর কেন ভারতের যেসব জায়গায় সেল  ইউনিট রয়েছে এই আন্দোলন তীব্র হবে। নির্বাচনের আগে সেল কর্তৃপক্ষের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক শুরু হয়েছে  দাবি উঠেছে অবিলম্বে প্রিমিয়ামের রেট কমিয়ে অবিলম্বে শ্রমিকদের চিকিৎসার সুযোগ তৈরি করতে হবে। প্রায় দু’ঘণ্টা ধরে চলা এই অবস্থান সেল কর্তৃপক্ষের কাছে একটা বার্তা গেল বলেই  রাজনৈতিক মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *