মার্কিন যুক্তরাষ্ট্রে জলবায়ু পরিবর্তনের মধ্যেই বেআব্রু পরিষেবার পরিকাঠামো

International News

নিউজ ফ্রন্টলাইনার আন্তর্জাতিক ডেস্ক,২২ শে ফেব্রুয়ারি:দক্ষিণ আমেরিকা যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যটিকে গত সপ্তাহে বিদ্যুৎ ও জল সরবরাহের জন্য এক কঠিন সংগ্রাম করতে দেখা যায়। যা দেখে অনেকেই অবাক হয়েছে উন্নতির শিখরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের পরিকাঠামোর দৈন্যতা বেআব্রু হয়ে গেছে। প্রজড়িটির কাছে অসহায় অবস্থায় বেশ কিছু দিন এলাকার মানুষ জল এবং বিদ্যুৎহীন ছিল বেশ কয়েকদিন। দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে বেশ কয়েক দশক আগে তৈরি হয় পরিকাঠামো এখন ভগ্ন প্রায় অবিলম্বে নতুন করে গঠন না হলে ভেঙে পড়তে পারে শহরের পরিষেবা।

মার্কিন যুক্তরাষ্ট্রে শীতের ঝড়ের কারণে টেক্সাস, ওকলাহোমা, মিসিসিপি এবং আরও বেশ কয়েকটি রাজ্যে ব্ল্যাকআউট হয়ে যায় তা স্থায়ী হয় বেশ কয়েকদিন খবরে প্রকাশ হাসপাতালের জরুরি পরিষেবা ব্যাহত হওয়ায় রোগীর মৃত্যু পর্যন্ত ঘটেছে। দেশে তেলের এক তৃতীয়াংশ উত্পাদন বন্ধ ছিল। ওহিওতে পানীয় জলের ব্যবস্থা ভেঙে গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, দেশব্যাপী সড়ক নেটওয়ার্কগুলি অচল হয়ে পড়েছিল এবং ২০ টি রাজ্যে কোভিড টিকাদানের প্রচেষ্টা ব্যাহত হয়েছিল।

সঙ্কট একটি গভীর সতর্কতা বহন করছে। জলবায়ু পরিবর্তন যেহেতু আরও ঘন ঘন এবং তীব্র ঝড়, বন্যা, উত্তাপের তরঙ্গ, দাবানল এবং অন্যান্য চরম ঘটনা নিয়ে আসে, তাই এটি দেশের অর্থনীতির ভিত্তির উপর ক্রমবর্ধমান চাপ সৃষ্টি করছে। রাস্তাঘাট ও রেলপথের নেটওয়ার্ক, পানীয় জলের ব্যবস্থা, বিদ্যুৎকেন্দ্র, বৈদ্যুতিক প্রতিবেদন অনুযায়ী গ্রিড, শিল্প বর্জ্য সাইট এবং এমনকি ঘরগুলি।

শহরবাসীরা এবার দাবি তুলছেন পরিষেবা কাঠামো গড়ে তোলার নির্বাচনে উন্নয়নের বার্তা দিলেও নতুন করে পরিকাঠামো তৈরি না হলে মার্কিন যুক্তরাষ্ট্রের একাংশে সম্পুর্ন রূপে ভেঙে পড়তে পারে পরিষেবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *