রাজতন্ত্র ও শাসকের সমালোচনা স্পেনের জনপ্রিয় গায়কের গ্রেফতার, উত্তাল বিক্ষোভ সংঘর্ষ

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,কাটালোনিয়া,১৮ ই ফেব্রুয়ারি:কারাগারে বন্দী স্পেনের খ্যাতনামা র‌্যাপার পাবলো হেসেল।গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে হাজার হাজার মানুষ স্পেনের রাস্তায় নেমেছে।দেশের বিভিন্ন অঞ্চলে ক্ষোভের আচঁ ছড়িয়ে পড়ছে। বার্সেলোনায় সংঘর্ষ হয় পুলিশের সাথে বিক্ষোভকারীদের।

গ্রেপ্তার এড়াতে পাবলো হাসেলকে একটি বিশ্ববিদ্যালয়ে ব্যারিকেড করার পরে মঙ্গলবার পুলিশ গ্রেফতার করে।

সন্ত্রাসবাদের গৌরব অর্জন এবং রাজতন্ত্রের মুকুট এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলির সেই সন্ত্রাসবাদ কে ব্যবহার করার নিন্দা জানিয়ে টুইট ও গানের লিরিকর করার জন্য তাকে নয় মাসের কারাগারে পাঠানো হয়েছে।গ্রেফতারি এড়াতে রাপার নিজেকে বিশ্ববিদ্যালয়ে তালাবদ্ধ করে রাখে।

মঙ্গলবার রাতে কাতালোনিয়া অঞ্চলজুড়ে এবং পূর্ব শহর ভালেন্সিয়া শহরে বিক্ষোভের খবর পাওয়া গেছে, হাসেল তার সাজা শুরুর কয়েক ঘন্টার মধ্যেই।

বার্সেলোনায় প্রায় ২ হাজার মানুষ বিক্ষোভে যোগ দিয়েছিল এবং “ফ্রি পাবলো” লেখা প্ল্যাকার্ডগুলি সাথে নিয়ে । বিক্ষোভকারীরা আবর্জনা বক্স ফাটিয়ে দেয় এবং তা রাজপথে ফেলে দেয়।

সবচেয়ে বড় বিক্ষোভ সংগঠিত হয় গিরোনা শহরে, সেখানে ৫০০০ জন যোগ দেয় বিক্ষোভে। কাতালান মিডিয়া জানিয়েছে, আরও ২,০০০ লোক হাসিলের মুক্তির দাবিতে সেগ্রিয়ায় বিক্ষোভ মিছিল সংগঠিত করে।

স্পেনীয় সরকার গত সপ্তাহে বলেছিল যে তারা “প্রকাশিত অপরাধের” দণ্ডকে হ্রাস করার পরিকল্পনা করছে – সন্ত্রাসবাদের গৌরব অর্জন, ঘৃণ্য বক্তব্য এবং রাজতন্ত্র এবং ধর্মের প্রতি অবমাননা সহ – যেসব ক্ষেত্রে শৈল্পিক বা সাংস্কৃতিক কার্যকলাপ জড়িত রয়েছে। রাজতন্ত্রের উপর হামলার পাশাপাশি পাবলো হাসেলের টুইট ও গানে পুলিশ বিক্ষোভকারী এবং অভিবাসীদের নির্যাতন ও হত্যার অভিযোগ তোলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *