সিরিয়ায় নিহত নারী অধিকার আন্দোলনের নেত্রী হাভরিন

News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,ইরবিল, ১৩ ই অক্টোবর -:তুরস্ক ও কুর্দি বাহিনীর মধ্যে লড়াই অব্যাহত ক্ষমতা দখলের লড়াই চরমে। সেই সময় খবর এলো যুদ্ধক্ষেত্র উত্তর-পূর্ব সিরিয়ার এক আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন মহিলা কুর্দি রাজনীতিবিদকে হত্যা করা হয়েছে। এই অঞ্চলে কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর রাজনৈতিক শাখা দাবি করেছে যে খুনিরা “তুর্কি-সমর্থিত” ভাড়াটে সৈনিক ছিল।

হাভরিন খালাফ ফিউচার সিরিয়া পার্টির সাধারণ সম্পাদক ছিলেন, এবং নারীর অধিকার নিয়ে সংগ্রামে নেতৃত্ব দিতেন । শনিবার কামিশলির পথে তার গাড়ি শত্রুপক্ষের হেফাজতের পড়ে তিনি নিহত হন।

শনিবার সন্ধ্যায় এসডিসি দাবি করেছে যে তুরস্কের সমর্থিত বাহিনী হাভরিন এবং তার চালককে ‘মৃত্যুদণ্ড’ দিয়েছে।এসডিসির বিবৃতিতে বলা হয়েছে, “তুরস্ক-সমর্থিত সৈনিক রা হামলার সময় তাকে তার গাড়ি থেকে নামিয়ে এবং কামিশ্লো ও মনবিজের মধ্যবর্তী আন্তর্জাতিক রোডে গুলি করে হত্যা করা হয়েছে যেখানে তার চালকও শহীদ হয়েছে।”

প্রাথমিক ইঙ্গিত ছিল যে তার গাড়িটি তুর্কি বাহিনী দ্বারা আক্রমন করে হয়েছে, উত্তর-পূর্ব সিরিয়ার কুর্দি-নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এর রাজনৈতিক শাখা সিরিয়ান ডেমোক্র্যাটিক কাউন্সিল (এসডিসি) অবশ্য তার মৃত্যুর জন্য তুরস্ককেও দায়ী করেছে।

এসডিএফ-র প্রধান কুর্দি গোষ্ঠী, পিপলস প্রটেকশন ইউনিট (ওয়াইপিজি) -এর সাথে জড়িত সিরিয়ান কুর্দিশ আউটলেট আএনএএচএ বলেছে যে তার মৃত্যুর জন্য ইসলামিক স্টেট (আইএসআইএস) জঙ্গিরা দায়ী ঘটনাস্থলে পাওয়া তথ্য থেকে ।

ফিউচার সিরিয়া পার্টি ২০১৮ সালের মার্চ মাসে প্রতিষ্ঠিত হয় এর প্রতিষ্ঠা দিবস রাক্কায় “গণতান্ত্রিক, বহুবিত্তবাদী ও বিকেন্দ্রীভূত সিরিয়া” স্লোগান কে সামনে রেখে অনুষ্ঠিত হয়। দলটি নৃ-গোষ্ঠী ও ধর্মের বিভিন্ন অংশের সদস্যপদ অর্জন এবং তুরস্ক ও ইরাকের সাথে সম্পর্ক স্থাপনের চেষ্টা করেছিল।

নেত্রী হাভরিন সিরিয়ার স্বায়ত্তশাসিত কোণে নারীদের ইস্যুগুলিকে অগ্রাধিকার দিয়েছিলেন . গত মাসে তিনি সিরিয়ার তাবকায় উপজাতি মহিলাদের একটি ফোরামে যোগ দিয়েছিলেন যেখানে তিনি কুর্দি-নেতৃত্বাধীন প্রশাসনের অধীনে উত্তর-পূর্ব সিরিয়ায় নারীদের যে অগ্রগতি করেছেন তাতে গর্ব প্রকাশ করেছিলেন। ।

“এই বিশাল মহিলাদের সমাবেশ তার প্রমাণ যে মহিলারা খোল থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে বা তাদের মুখোশের আড়ালে লুকিয়ে থাকতে পেরেছে,” তিনি আনহাকে তার প্রথম অনুষ্ঠানের প্রথম অনুষ্ঠানে বলেছিলেন।

বুধবার তুরস্কের সেনাবাহিনী এবং তার সিরিয়ার বিদ্রোহী প্রক্সিগুলি এসডিএফের বিরুদ্ধে অপারেশন পিস স্প্রিং শুরু করেছে। আঙ্কারা এসডিএফকে একটি সন্ত্রাসবাদী সংগঠন হিসাবে বিবেচনা করে এবং একটি তথাকথিত “নিরাপদ অঞ্চল” প্রতিষ্ঠার জন্য কুর্দি বাহিনীকে সীমান্ত অঞ্চল থেকে দূরে সরিয়ে দিতে চাইছে। কুর্দি প্রশাসন তুরস্ককে তাদের শহর ও গ্রামে জনসংখ্যার পরিবর্তন জোর করতে চায় বলে অভিযোগ করেছে।

জাতিসংঘের অনুমান যে তুরস্কের আক্রমণাত্মক তিন দিনের পরে ১০০০০০ বেসামরিক লোক তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়েছে।

শনিবার সকালে, কামিশলিতে একজন যুবতী মা একজন স্নাইপারের হাতে মারা গিয়েছিলেন, নগরীর রুডাবের সাংবাদিকরা জানিয়েছেন। ইমান মোহাম্মদ ওমর (২৪) নগরীর ছোট ছোট সিরিয়ার শাসন-নিয়ন্ত্রণাধীন অংশের নিকটবর্তী এলাকায় স্নাইপার দ্বারা লক্ষ্যবস্তু হয়েছিল। দুই বছর বয়সী সন্তানের মা, তিনি তার পরিবারের জন্য রুটি কিনতে বেরিয়েছিলেন, তার বাবা জানিয়েছেন।

তুরস্কের সীমান্তের দিকে ফোকাসে এসডিএফের স্থানান্তরকে কাজে লাগিয়ে সিরিয়ায় আইএসআইএস আবারও ফিরে আসতে পারে বলে হুমকিও সামরিক দ্বন্দ্বকে বাড়িয়ে তুলেছে। শুক্রবার কামিশলির কাছে একটি জেল থেকে পাঁচ জঙ্গি পালিয়ে যায়, শহরটিতে আইএসআইএস একটি গাড়ি বোমা বিস্ফোরণের কয়েক ঘন্টা পরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *