মার্কিন চীনা ব্যবসায়িক যুদ্ধে শেয়ার বাজারে অস্থিরতা

India International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক,দিল্লি, ৮ ই মে:মার্কিন রাষ্ট্রপতি চীনা পণ্যে শুল্ক বাড়ানোর হুমকি সত্ত্বেও বাণিজ্য নিয়ে আলোচনা করতে ওয়াশিংটনে যাবে চীনের প্রতিনিধি দল। এই খবরে ও আশ্বস্ত নয় শেয়ার বাজার। ফলে সোমবার ৩৬৩ পয়েন্ট পড়েছিল শেয়ার সূচক। মঙ্গলবারও উঠল না সেই শেয়ার সূচক। টানা পাঁচ দিন ধরে পড়ল বাজার। আজ সেনসেক্স ৩২৩.৭৮ পয়েন্ট পড়ে থেমেছে ৩৮২৭৬.৬৩ অংকে। নিফটি ১০০.৩৫, অংক পড়ে থমকেছে ১১৪৯৭.৯০ অংকে।

মার্কিন রাষ্ট্রপতির অভিযোগ,চীন শুল্ক নিয়ে সমঝোতায় আগ্রহী নয়। তাই রবিবার কুড়ি হাজার কোটি ডলারের চীনা পণ্যে শুল্ক বাড়ানোর হুমকি দিয়েছেন তিনি। এই শুল্ক যুদ্ধের চড়া সুরের জন্য সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থ ভান্ডার।

বিশ্ব অর্থনীতির কাছে শুল্ক যুদ্ধ বড় আশঙ্কার কারণ। বিশেষজ্ঞদের মতে বাণিজ্য যুদ্ধ নিয়ে আশঙ্কা রয়েছে। তাছাড়া দেশে সংস্থাগুলির আর্থিক হল খুব একটা ভাল হয়নি। সব মিলিয়ে লগ্নিকারীদের এখনই বাজারে টাকা ঢালতে স্বচ্ছন্দ নন। বরং সামান্য বাজার উঠলে হাতে থাকা শেয়ার বেঁচে টাকা তুলে নেওয়ার প্রবনতা দেখা যাচ্ছে। তাছাড়া মাসের শেষে লোকসভা নির্বাচনের ফল। কে সরকার গড়বে তার দিকে তাকিয়ে রয়েছে লগ্নি কারিরা। গত অর্থ বর্ষের শেষ ত্রৈমাসিকে আই সি আই সি আই ব্যাঙ্ক ও এয়ারটেলের ভালো ফলেও আশ্বস্ত হয়নি বাজার। মঙ্গলবার ওই দুই সংস্থা বাদে উল্লেখযোগ্যহারে পড়েছে টাটা মোটরস এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রির দরও।

তবে সোমবারের পতনের পর আজ বেড়েছে চীনের বাজার। কিন্তু তার প্রতিফলন এশিয়ার অন্য বাজারে দেখা যায়নি। যদিও সেই প্রতিফলন দেখা গেছে ইউরোপ এবং মার্কিন বাজারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *