আফ্রিকায় করোনা সংক্রমণ বৃদ্ধির সতর্ক বার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

International News

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, জোহানেসবার্গ,২১ শে জুলাই:বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লুএইচও) সোমবার আফ্রিকার করোনা সংক্রমণ নিয়ে ছড়িয়ে পড়ার সতর্ক করেছে। দক্ষিণ আফ্রিকার ক্রমবর্ধমান সংখ্যা ঘিরে সতর্ক গোটা মহাদেশজুড়ে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে ।

ডাব্লুএইচওর জরুরী বিষয়ক প্রধান মাইকেল রায়ান সাংবাদিক সম্মেলনে বলেন আমরা উদ্বিগ্ন যে আমরা আফ্রিকার রোগের তীব্রতা দেখতে শুরু করেছি। গতকাল ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তার বক্তব্য ঘিরে আশঙ্কার মেঘ ।

১৫,০০০ এরও বেশি মৃত্যু এবং প্রায় ২, ২৫০০০ সংক্রমেনর ঘটনা বেড়েছে পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠেছে, বিশেষত দক্ষিণ আফ্রিকাতে।শনিবার দক্ষিণ আফ্রিকায় ১৩৩৩৩ টি নতুন সংক্রমেনর ঘটনা বৃদ্ধি পেয়েছে, যা বিশ্বব্যাপী চতুর্থ বৃহত্তম।

সপ্তাহান্তে এই দেশটি করোনভাইরাস থেকে মৃতের সংখ্যা ৩৫,০০০ এরও বেশি সংক্রমণের ৫ লক্ষ পেরিয়ে গেছে।আফ্রিকার পক্ষে এখন পর্যন্ত সবচেয়ে মারাত্মক ক্ষতি হয়েছে।

রায়ান উল্লেখ করেছিলেন যে দক্ষিণ আফ্রিকার প্রাদুর্ভাব অন্যান্য আফ্রিকান কয়েকটি দেশের তুলনায় এর আগে শুরু হয়েছিল। এটি প্রথমে ধনী অঞ্চলে ছড়িয়েছিল তবে এখন দরিদ্র এবং আরও গ্রামাঞ্চলে চলে গেছে।

তুলনা করলে কেনিয়ার সংখ্যা ৩১ শতাংশ, মাদাগাস্কারে ৫০ শতাংশ, জাম্বিয়ায় ৫০ শতাংশ এবং নামিবিয়ায় ৬৯ শতাংশ বেড়েছে।

রায়ান বলেন আমি মনে করি আমরা যা দেখতে শুরু করছি তা বেশ কয়েকটি দেশে সংক্রমণের ক্রমাগত বৃদ্ধির হার।এটি কেবল দক্ষিণ আফ্রিকার জন্য নয় গোটা আফ্রিকাতে যা ঘটছে তা আমাদের খুব গুরুত্বের সাথে নেওয়া উচিত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *