কেন্দ্রীয় সরকারের বিলগ্নিকরণ নীতির বিরুদ্ধে সিআইটিইউ র নেতৃত্বে উত্তাল শ্রমিক আন্দোলন রাষ্ট্রায়ত্ত্ব ইস্পাত শিল্পে

District News Durgapur Paschim Bardhaman

নিউজ ফ্রন্টলাইনার ওয়েব ডেস্ক, দুর্গাপুর, ১৭ ই জুলাই:সিআইটিইউ র ডাকে ভারতের রাষ্ট্রায়ত্ত ইস্পাত ক্ষেত্রে আজ প্রবল বিক্ষোভে শামিল হল শ্রমিকরা, সরকারের বিলগ্নীকরণ নীতির বিরুদ্ধে লাগাতার আন্দোলন সি আই টি ইউ। দেশের ইস্পাত ক্ষেত্রে সালেম, এএসপি এবং ভদ্রবতিকে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। লাগাতার আন্দোলনের রয়েছে সিআইটিইউ ।

যৌথ ট্রেড ইউনিয়ন মঞ্চের পক্ষ থেকেও আন্দোলনের তীব্রতা বাড়ানোর সংকল্প নিয়েছে ভারত জুড়েই। কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের সমন্বয় মঞ্চ দীপ্ত কণ্ঠে ঘোষণা করেছে অবিলম্বে বিলগ্নীকরণ নীতি বাতিল না হলে এর আন্দোলন ছড়িয়ে পড়বে দেশের বিস্তীর্ণ অঞ্চলে।

১৭ এবং ১৮ জুলাই ইস্পাত ক্ষেত্রে এই আন্দোলনে শ্রমিকরা কারখানার গেটে দুদিন ধরেই ধরনা গণঅবস্থানের ডাক দিয়েছে তারা। আজ সকালে দুর্গাপুর ইস্পাত এবং এএসপি কারখানার গেটে ব্যাপক বিক্ষোভ শামিল হল শ্রমিকরা। দাবি সরকার তার বিলগ্নীকরণ নীতি থেকে ফিরে আসুক এবং কারখানাটিকে স্বয়ংসম্পূর্ণ করার ক্ষেত্রে বিনিয়োগ করুক বিক্ষোভে শামিল হল বহু শ্রমিক সকাল । শ্রমিকরা বিক্ষোভ এ অংশগ্রহণ করে প্রায় দু’ঘণ্টা বিক্ষোভ চলার পরে এএসপি কারখানার শ্রমিকরা কারখানায় যোগদান করে ।বিক্ষোভ চলাকালীন নেতৃত্ব বলে যদি সরকার কারখানায় বিক্রির সিদ্ধান্ত থেকে সরে না আসে তাহলে গোটা দুর্গাপুর হবে অচল।

গতকাল যৌথ শ্রমিক ইউনিয়নের যুক্ত মঞ্চ ঘোষণা করেছে একগুচ্ছ কর্মসূচি রাজনৈতিক মহলের মতে কারখানা বিক্রি সিদ্ধান্তের বিরুদ্ধে শ্রমিকদের আন্দোলন ছড়িয়ে পড়ছে শহরে বিস্তীর্ণ অঞ্চলে। শাসক দল তৃণমূল কংগ্রেসের ডাকে হয়ে গেল এক বিক্ষোভ কর্মসূচি চন্ডীদাস মার্কেট এবং সিটি সেন্টারে। লড়াই তীব্র হবে আন্দাজ পাওয়া গেছে কত কাল ইস্পাত এবং এএসপি কারখানার শ্রমিকরা লড়াইয়ের জন্য প্রস্তুত হচ্ছে ,এবং ভারত জুড়েই লড়াইয়ের করার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি নেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *